ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ঘুরে যেতে পারে যুদ্ধের মোড়, গুরুত্বপূর্ণ শহর পুনরুদ্ধার ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
ঘুরে যেতে পারে যুদ্ধের মোড়, গুরুত্বপূর্ণ শহর পুনরুদ্ধার ইউক্রেনের

ইউক্রেনের খারকিভ অঞ্চলের ইযিয়াম শহরটি দখল করে ঘাঁটি বানিয়েছিল রুশ সেনারা। তবে হঠাৎই এই শহরটি পুনরুদ্ধার করেছে ইউক্রেনের সেনারা।

শনিবার ( ১০ সেপ্টেম্বর) রুশ বাহিনী ওই শহর ছেড়ে যায়।  গুরুত্বপূর্ণ এই শহরটির পুনরুদ্ধারের মাধ্যমে ইউক্রেন এই যুদ্ধের মোড় ঘুরিয়ে দিতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।  

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে ইউক্রেন। মার্চে কিয়েভ দখল করতে চাইলেও তা পেরে ওঠেনি রাশিয়ান সেনারা। ইযিয়াম শহর হারানোকে রাশিয়ার জন্য সবচেয়ে বাজে পরাজয় হিসেবে দেখা হচ্ছে। রুশ সেনারা ইযিয়ামের ঘাঁটিতে তাদের গোলাবারুদ ফেলেই পিছু হটেছে।  

রুশ বাহিনী ইযিয়ামকে তাদের প্রধান অভিযানগুলোর জন্য একটি লজিস্টিক ঘাঁটি হিসেবে ব্যবহার করছিল । এখান থেকে দোনেস্ক, লুহানস্ক ও দনবাস অঞ্চলে অভিযান পরিচালনা করেছে রুশ বাহিনী।  

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা তাসের প্রতিবেদনে বলা হয়, এটি সৈন্যদের আশেপাশের এলাকা ত্যাগ করে প্রতিবেশী দোনেস্কে অভিযান জোরদার করার নির্দেশ দিয়েছে।

এদিকে শনিবার এক ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেনের সেনারা ২ হাজার বর্গ কিলোমিটার এলাকা পুনরুদ্ধার করেছে।  

প্রেসিডেন্ট নিশ্চিত করলেও ইউক্রেনের কর্মকর্তারা ইযিয়াম পুনরুদ্ধার করার ঘটনাটি নিশ্চিত করেনি।  কিন্তু জেলেনস্কির চিফ অব স্টাফ অ্যান্ড্রি ইয়ারমাক সৈন্যদের একটি ছবি পোস্ট করে তাতে আঙ্গুরের একটি ইমোজি দিয়ে টুইট করেছেন।

ওই টুইট বার্তায় তিনি লেখেন, রাশিয়ান সেনাবাহিনী বিশ্বের দ্রুততম সেনাবাহিনীর খেতাব দাবি করছে... দৌড়াতে থাকুন!

এদিকে ইউক্রেনের সেনারা দেশটির পূর্বাঞ্চলীয় শহর কুপিয়ানস্ক দখলে নিয়েছে বলে দাবি করেছে।  উত্তর-পূর্ব ইউক্রেনে অস্ত্র সরবরাহের জন্য এই শহরের রেলপথকে হাব হিসেবে ব্যবহার করতো রাশিয়া।    

জেলেনস্কি জানিয়েছেন, তার সেনারা বিভিন্ন এলাকা পুনরুদ্ধারের জন্য অভিযান চালাচ্ছে।  

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা,সেপ্টেম্বর১১, ২০২২  
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।