ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ব্রেক্সিটের বিপক্ষে ছিলেন লিজ ট্রাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২২
ব্রেক্সিটের বিপক্ষে ছিলেন লিজ ট্রাস লিজ ট্রাস

যুক্তরাজ্যের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচিত হয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবেও দায়িত্ব নিতে চলেছেন তিনি।

সোমবার (৫ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করা হয়েছে।

কে এই লিজ ট্রাস
প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ার আগে লিজ ছিলেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী। কনজারভেটিভ পার্টির এ সদস্যের পুরো নাম মেরি এলিজাবেথ ট্রাস। যিনি ছিলেন ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার প্রক্রিয়া ‘ব্রিটিশ এক্সিট’ অর্থাৎ ব্রেক্সিটের বিপক্ষে।

১৯৭৫ সালের ২৬ জুলাই ইংল্যান্ডের অক্সফোর্ডে জন্মগ্রহণ করেন লিজ। তার বাবা লিডস বিশ্ববিদ্যালয়ের গণিতের অধ্যাপক জন কেনেথ, মায়ের নাম প্রিসিলা মেরি ট্রাস। এলিজাবেথ নামে ছোটবেলায় পরিচিত ছিলেন তিনি। চার বছর বয়সে তিনি পরিবারের সঙ্গে স্কটল্যান্ডে চলে আসেন।

লিজ পড়াশোনা করেছেন অক্সফোর্ডের মেরটন কলেজে। কলেজ শিক্ষার্থী থাকাকালীন তিনি লিবারেল ডেমোক্র্যাটদের সমর্থন করতেন। ব্যাপক সক্রিয় ছিলেন তিনি। অক্সফোর্ড ইউনিভার্সিটি লিবারেল ডেমোক্র্যাটসের প্রেসিডেন্ট এবং লিবারেল ডেমোক্র্যাট যুব ও ছাত্রদের জাতীয় নির্বাহী কমিটির সদস্যও ছিলেন লিজ ট্রাস। ১৯৯৬ সালে স্নাতক হওয়ার পর যোগ দেন কনজারভেটিভ পার্টিতে।    

কনজারভেটিভ পার্টি থেকে ২০১০ সালে সংসদ সদস্য নির্বাচিত হন লিজ। সে সময় ব্রেক্সিট নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছিল। ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেন বেরিয়ে আসার প্রক্কালে ছিল। এ বিষয়টি নিয়ে সমালোচনা করে আলোচনায় আসেন লিজ। তাকে ব্রেক্সিটের বিপক্ষে কট্টর সমর্থক হিসেবে বিবেচনা করা হয়েছিল।

ইইউ থেকে ব্রিটেন বেরিয়ে আসার পর তৎকালীন প্রধানমন্ত্রী বরিস জনসন মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনায় গড়া প্রতিনিধি দলের প্রধান হিসেবে লিজকে নিয়োগ দেন। পরবর্তীতে ২০২১ সালে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন লিজ।

তার ভাব-ভঙ্গিমা ও পোশাক নির্ধারণের জন্য প্রথম নারী ব্রিটিশ প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচারের সঙ্গে তুলনা করা হয়।

সম্প্রতি রাশিয়া-ইউক্রেন ইস্যুতে তিনি ভ্লাদিমির পুতিন ও রুশ প্রশাসনের ব্যাপক সমালোচনা করেন।

প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে নামার আগে জনগণের হিতে সিদ্ধান্ত নেওয়ার ঘোষণা দেন লিজ ট্রাস। কনজারভেটিভ দলের প্রায় দুই লাখ সদস্যের মধ্যে তাকে ভোট দেয় ৮১ হাজার ৩২৬ ভোটার। শুক্রবার (২ সেপ্টেম্বর) পর্যন্ত হওয়া ভোটে তিনি হারিয়ে দেন সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাককে। মোট ৮২ দশমিক ৬ শতাংশ ভোট পড়েছে। সুনাক পেয়েছেন ৬০ হাজার ৩৯৯টি।

সাধারণ নির্বাচনে জয়ী না হয়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়া ষষ্ঠ ব্যক্তি লিজ ট্রাস। এডওয়ার্ড হিথের পর থেকে ১১ ব্রিটিশ প্রধানমন্ত্রীর মধ্যে তিনি তৃতীয় নারী যিনি ডাউনিং স্ট্রিটে প্রবেশ করছেন।

৪৭ বছর বয়সী লিজ ট্রাস স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসলে বরিস জনসনের কাছ থেকে ক্ষমতা গ্রহণ করবেন।

সূত্র : বিবিসি

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।