ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে স্কুলে বন্দুক হামলার ঘটনায় পুলিশ প্রধান বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২২
যুক্তরাষ্ট্রে স্কুলে বন্দুক হামলার ঘটনায় পুলিশ প্রধান বরখাস্ত উভালদের পুলিশ প্রধান পিট অ্যারেডোন্ডো

যুক্তরাষ্ট্রের টেক্সাসে একটি স্কুলে বন্দুক হামলার ঘটনায় প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণে দেরি করায় উভালদের পুলিশ প্রধান পিট অ্যারেডোন্ডোকে বরখাস্ত করা হয়েছে।

উভালদের এলিমেন্টারি স্কুলে বন্দুক হামলার ঘটনায় ১৯ শিক্ষার্থী ও দুজন শিক্ষক নিহত হয়েছিলেন।

এ ঘটনায় স্থানীয় স্কুল বোর্ড সর্বসম্মতিক্রমে পিট অ্যারেডোন্ডোকে বরখাস্ত করার পক্ষে ভোট দিয়েছিলেন। যে কারণে পিটকে তার পদ থেকে সরিয়ে দেওয়া হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, স্কুলে যখন গুলি চলছিল তাৎক্ষণিক সিদ্ধান্ত ও করণীয় বিষয়ে বাধা দিয়েছিলেন পিট অ্যারেডোন্ডো। এ ঘটনায় হওয়া মামলায় বাদি পক্ষের আইনজীবী এক বিবৃতিতে জানিয়েছেন, পুলিশ প্রধান পিট জানতেনই না ক্লাসরুমের ভেতরে বন্দুদধারীরর সঙ্গে কেউ ছিলেন।

এ ঘটনায় রাজ্যের স্থানীয় স্কুল বোর্ড সদস্যরা এক বৈঠকে বসেন। সেখানে সর্বসম্মতিক্রমে অ্যারেডোন্ডোর বিরুদ্ধে ভোট দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়। তার আগে গত ২ জুলাই পিটকে সাময়িকভাবে দায়িত্ব থেকে বাধ্যতামূলক সরিয়ে দেয় সিটি কাউন্সিল। যদিও গত জুন মাস থেকে পিট ছুটিতে ছিলেন।

খবরে বলা হয়েছে, গত ২৪ মে রব এলিমেন্টারি স্কুলে হামলার ঘটনাটি ঘটে। সে দিন বন্দুকধারীদের পরাস্ত করতে ৭৭ মিনিট বিলম্ব করেছিলেন পুলিশ প্রধান পিট। এতে হতাহতের শিকার শিক্ষার্থী ও শিক্ষকদের পরিবার পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছেন। আইন প্রয়োগকারী সংস্থাকে এ ব্যাপারে জবাবদিহি করতেও চাপ প্রয়োগ করছেন তারা।

হামলার পর নতুন করে স্কুলের কার্যক্রম শুরু হওয়ার পর বিষয়টি নতুন করে আলোচনায় আসে। এরপরই বরখাস্ত হলেন পিট।

বিবিসি জানায়, বুধবার (২৪ আগস্ট) স্থানীয় সময় সন্ধ্যায় একটি অডিটোরিয়ামে বৈঠকে বসে উভালদে কনসোলিডেটেড ইন্ডিপেনডেন্ট স্কুল ডিস্ট্রিক্টের বোর্ড অব ট্রাস্টি। বোর্ডের সদস্যরা পিটকে বরখাস্ত করতে একটি প্রস্তাব দাখিল করেন। এ সময় বৈঠকে উপস্থিত হতাহতদের পরিবার উল্লাস প্রকাশ করেন। অনেকে পিটকে ‘কাপুরুষ’ বলে আখ্যা দেন।

মে মাসের ওই হামলার ঘটনায় বেঁচে যাওয়া ক্যাটলিন গঞ্জালেজ নামে এক স্কুলের ছাত্র বৈঠকে পিটের উদ্দেশে বলে, আপনার উচিৎ নিজের ব্যাজ খুলে ফেলা ও পদত্যাগ করা।  

পিটেরে এক আইনজীবী তাকে একজন সাহসী কর্মকর্তা বলে আখ্যা দেন। এমনকি পিটের বরখাস্তের ঘোষণা একটি অসাংবিধানিক কাজ বলে উল্লেখ করেন। যদিও তিনি ওই বৈঠকে ছিলেন না।

সূত্র : বিবিসি

বাংলাদেশ সময় : ১৮৪৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ