ঢাকা, বুধবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

ট্রাম্পের উপদেষ্টা ও সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে হত্যা করতে চেয়েছিল ইরান !

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
ট্রাম্পের উপদেষ্টা ও সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে হত্যা করতে চেয়েছিল ইরান ! সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা জন বোল্টন

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা জন বোল্টনকে হত্যা করতে চেয়েছিল ইরান। স্থানীয় সময় বুধবার ( ১০ আগস্ট) এই অভিযোগ ইরানের ইসলামিক রেভ্যুলেশন গার্ডের একজন সদস্যের বিরুদ্ধে মামলা দায়ের করেছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালে ইরানের ইসলামিক রেভ্যুলেশন গার্ডের কমান্ডার কাসেম সোলাইমানি হত্যার পর ইরান পম্পেও ও বোল্টনকে হত্যার পরিকল্পনা করে।  

কাসেম সোলাইমানির মৃত্যুর পর ইরানের পক্ষ থেকে প্রতিশোধের কথা জানানো হয়।  

প্রসেকিউটররা জানান, শাহরাম পুরসাফি (৪৫) নামের একজন ইরানের ইসলামিক রেভ্যুলেশন গার্ডের সদস্য বোল্টকে হত্যার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের একজনকে ৩ লাখ ডলার দেওয়ার প্রস্তাব দেন। ওই ব্যক্তিকে আরও বলা হয়, পম্পেওকে হত্যা করতে পারলে ১০ লাখ ডলার দেওয়া হবে।  

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের পক্ষ থেকে বুধবার এই বিষয়টি পম্পেওকে জানানো হয়।  

শাহরাম পুরসাফিকে এখনো গ্রেফতার করা যায়নি। আদালত সূত্র জানায়,  তিনি মার্কিন গোয়েন্দা সংস্থার একজন তথ্য দাতার সঙ্গে যোগাযোগ করেন। যারা সিএইচএস নামে পরিচিত। পুরসাফি জানা, একটি বইয়ের জন্য বোল্টনের ছবি প্রয়োজন। পরে ওই সিএইচসকে পুরসাফি জানান, হত্যার জন্য কাওকে ভাড়া করতে হবে।  পুরসাফির পরিকল্পনা ছিল গাড়িচাপা দিয়ে বোল্টনকে হত্যা করা। ২০২১ সালে নভেম্বরে ওই তথ্যদাতা ওয়াশিংটন ডিসিতে যান এবং বোল্টনের অফিসের ছবি পাঠান।  

২০১৫ সালের পরমাণু সমঝোতা পুনর্বহাল করতে বর্তমানে ভিয়েনায় আলোচনা চলছে। এরমধ্যেই ইরানের বিরুদ্ধে এমন অভিযোগ উঠে এলো।  

ইরানের দাবি, কোনো চুক্তিতে পৌঁছাতে হলে তার আগে অবশ্যই যুক্তরাষ্ট্রকে ইরানের ‘ইসলামিক রেভ্যুলুশনারি গার্ড কর্পস’-কে সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে বাদ দিতে হবে।

সূত্র: সিএনএন

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa