ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ভিত্তিহীন সমালোচনা বরদাশত করবে না তালেবান সরকার 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, জুলাই ২৩, ২০২২
ভিত্তিহীন সমালোচনা বরদাশত করবে না তালেবান সরকার 

আফগানিস্তানের তালেবান সরকারের  ভিত্তিহীন সমালোচনা করলেই শাস্তি পেতে হবে।   নতুন একটি আদেশে তালেবান সরকারের পক্ষ থেকে এই আদেশ জারি করা হয়েছে।

 তাতে বলা হয়েছে, যারা কোনো সত্যতা ছাড়াই আফগানিস্তানের স্কলার ও সরকারি কর্মচারীদের সমালোচনা করবে তাদের শাস্তি পেতে হবে।

মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকার প্রতিবেদনে বলা হয়েছে, তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ তাদের শীর্ষ নেতা মোল্লা হেবাতুল্লাহ আখুন্দজাদার আরোপ করা নতুন নির্দেশনা প্রকাশ করেছে। তাদের এই নির্দেশনা মানা জনগণ এবং মিডিয়ার জন্য ‘শরিয়া দায়িত্ব’ বলা হয়েছে।

তালেবানের সর্বোচ্চ নেতা আখুন্দজাদার নতুন আদেশ নির্দেশনা অনুযায়ী,  সরকারের কর্মচারী ও কর্মকর্তাদের বিরুদ্ধে জনসাধারণকে অপ্রয়োজনীয় অভিযোগ বন্ধ করতে বলা হয়েছে। তবে ঠিক কি ধরনের সমালোচনা করা যাবে না তা স্পষ্ট করে বলা হয়নি।

 দেশটির সামাজিক মাধ্যমে, টেলিভিশন বিতর্কে কিছু লোক তালেবান সরকারের বিরুদ্ধে সমালোচনা করে।  

কিছু মানবাধিকার সংস্থা এবং মিডিয়ার প্রতিবেদন অনুসারে, সরকারের সমালোচনা করায় তালেবান কয়েকজনকে গ্রেফতার করে নির্যাতন করেছে।  

আফগানিস্তানের ক্ষমতায় আসার পর তালেবান সরকার দেশটিতে নারীদের ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করেছে।   এ নিয়ে বিশ্বব্যাপী সমালোচনার মুখে পড়েছে তালেবান।  

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময় : ১৫০৩ ঘণ্টা, ২৩ জুলাই, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।