ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ঘানায় প্রাণঘাতী মারবার্গ ভাইরাস শনাক্ত, ২ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০২২
ঘানায় প্রাণঘাতী মারবার্গ ভাইরাস শনাক্ত, ২ জনের মৃত্যু প্রতীকী ছবি

পশ্চিম আফ্রিকার দেশ ঘানায় প্রথমবারের মতো প্রাণঘাতী মারবার্গ ভাইরাস শনাক্ত হয়েছে। ইবোলার মতো অতি সংক্রামক এই ভাইরাসে আক্রান্ত দুজন রোগীর মৃত্যু হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

বিবিসির প্রতিবেদনে বলা হয়, মারবার্গ ভাইরাস শনাক্ত দুজনই সম্প্রতি দক্ষিণ আশান্তি অঞ্চলের হাসপাতালে মারা গেছেন। এই মাসের শুরুতে তাদের নমুনাগুলো পরীক্ষা করা হয়। সেনেগালের একটি পরীক্ষাগারেও তাদের নমুনাগুলো পরীক্ষা করা হয়েছে।

ঘানার কর্মকর্তারা জানান, এই ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় ৯৮ জনকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। মারবার্গ ভাইরাসের এখনো কোনো চিকিৎসা আবিষ্কার হয়নি। তবে চিকিৎসকেরা প্রচুর পরিমানে পানি পানের কথা বলে থাকেন। ভাইরাসটি বাদুড় থেকে মানুষের মধ্যে সংক্রামিত হয়। মারবার্গ ভাইরাসে মাথাব্যথা, জ্বর, পেশি ব্যথা, রক্ত বমি ও পায়ুপথ দিয়ে রক্ত পড়াসহ নানান উপসর্গ দেখা দেয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, আফ্রিকার অ্যাঙ্গোলা, ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গো, কেনিয়া, দক্ষিণ আফ্রিকা এবং উগান্ডায় মারবার্গ ভাইরাসের প্রাদুর্ভাব আছে। ১৯৬৭ সালে জার্মানিতে প্রথম এই ভাইরাসটি শনাক্ত হয়। সে সময় মারবার্গ ভাইরাসে সাতজনের মৃত্যু হয়। ২০০৫ সালে অ্যাঙ্গোলায় ভাইরাসটিতে দুই শতাধিক মানুষের মৃত্যু হয়।  

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময় : ১৫০৪ ঘণ্টা, ১৮ জুলাই, ২০২২
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।