ঢাকা, শনিবার, ৫ ভাদ্র ১৪২৯, ২০ আগস্ট ২০২২, ২১ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

চীনকে নিরাপত্তা হুমকি হিসেবে আখ্যা ন্যাটোর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, জুন ৩০, ২০২২
চীনকে নিরাপত্তা হুমকি হিসেবে আখ্যা ন্যাটোর ন্যাটোর মহাসচিব জেন স্টলেনবার্গ

প্রথমবারের মতো এবার চীনকে নিরাপত্তা হুমকি হিসেবে আখ্যা দিয়েছে ন্যাটো। সামরিক জোটটি জানায়, বেইজিংয়ের উচ্চাকাঙ্ক্ষা এবং জবরদস্তিমূলক নীতি পশ্চিমা ব্লকের স্বার্থ, নিরাপত্তা এবং মূল্যবোধকে চ্যালেঞ্জ করে।

 

বুধবার(২৯ জুন) স্পেনের রাজধানী মাদ্রিদে এসব কথা বলে ন্যাটোর মহাসচিব জেন স্টলেনবার্গ।  

স্টলেনবার্গ জানান,  বেইজিংয়ের হুমকিকে ভবিষ্যত কৌশল নির্দেশক নীলনকশাতে অন্তর্ভুক্ত করতে প্রথমবারের মতো সম্মত হয়েছে ন্যাটো।

ন্যাটোর মহাসচিব বলেন, আমরা এখন কৌশলগত প্রতিযোগিতার মধ্যে আছি।  চীন পরমাণু অস্ত্রসহ তার বাহিনীকে যথেষ্ট পরিমাণে শক্তিশালী করছে। তাইওয়ানসহ তার প্রতিবেশী দেশগুলোকে উত্যক্ত করছে।  
 
চীন ন্যাটোর প্রতিপক্ষ নয় দাবি করে স্টলেনবার্গ বলেন, বেইজিং গুরুতর চ্যালেঞ্জগুলোর প্রতিনিধিত্ব করে। আর আমাদের সে সম্পর্কে অবশ্যই স্পষ্ট দৃষ্টি রাখতে হবে।

এদিকে চীন অভিযোগ করেছে ন্যাটো স্নায়ুযুদ্ধের মানসিকতা নিয়ে এগোচ্ছে। বুধবার(২৯ জুন) এমন অভিযোগ করেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র  ঝাও লিজিয়ান।  

ইউক্রেনে রাশিয়ার হামলার পর পশ্চিমা বিভিন্ন দেশ এ ঘটনার নিন্দা জানিয়েছে। তবে চীন এর নিন্দা জানায়নি। এদিকে তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড হিসেবে দাবি করে চীন। এ নিয়ে পশ্চিমাদের সঙ্গে চীনের বিরোধ রয়েছে।  

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, ৩০ জুন, ২০২২
ইআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa