ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানের বিরুদ্ধে নতুন মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৫ ঘণ্টা, জুন ২৫, ২০১০

ওয়াশিংটন: ইরানের সঙ্গে বাণিজ্য সম্পর্ক আছে এমন সব বিদেশি কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের জন্য একটি বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের কংগ্রেস। ইরানের রেভোল্যুশনারি গার্ডকে পণ্য সরবরাহ করে বা ইরানের জ্বালানি শিল্পে সম্পৃক্ততা আছে এমন সব কোম্পানিই এ নিষেধাজ্ঞার লক্ষ্য।



গত বৃহস্পতিবার পর্যায়ক্রমে প্রথমে মার্কিন সিনেটে ও হাউস অব রেপ্রিজেনটেটিভস্ এ দ্রুত বিলটি পাশ হয়ে যায়। সিনেটে ৯৯-০ ভোটে এবং হাউস অব রেপ্রিজেনটেটিভস এ ৪০৮-৮ ভোটে এই নতুন শাস্তি বিষয়ক বিলটি পাশ হয়।

বিলটি প্রেসিডেন্ট ওবামার কাছে স্বাক্ষরের জন্য পাঠানো হয়েছে। তারপরই এটি আইনে পরিণত হবে।

 সিনেটের সংখ্যাগরিষ্ঠ দল ডেমোক্রেটিক পার্টির নেতা হ্যারি রিড বলেন, “আমাদের অবশ্যই ইরানকে পরমাণু অস্ত্র তৈরি করা থেকে বিরত করতে হবে। যুক্তরাষ্ট্র ও ইসরায়েল উভয়ের নিরাপত্তার জন্যই এটি হুমকি। ”

রিপাবলিকান সিনেটর জন ম্যাককেইন বলেন, “কোম্পানিগুলোকে আমরা একটিমাত্র সুযোগ বেছে নিতে বলব: তোমরা কি ইরানের সঙ্গে ব্যবসা করতে চাও? নাকি যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্যবসা করতে চাও?”

উল্লেখ্য, চলতি মাসের শুরুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ইরানের বিরুদ্ধে চতুর্থ বারের মতো নিষেধাজ্ঞা আরোপ করার পক্ষে সম্মত হয়েছে। ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি বন্ধ করতে ব্যর্থ হয়ে নিরাপত্তা পরিষদ এই সিদ্ধান্ত নেয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬৩৪ ঘণ্টা, জুন ২৫, ২০১০
আরআর/ডিসি/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।