ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হংকং এ গণতান্ত্রিক সংস্কার প্যাকেজ পাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৩ ঘণ্টা, জুন ২৫, ২০১০

হংকং: হংকং এর ৬০ সদস্য বিশিষ্ট আইনসভার এক তৃতীয়াংশ ভোটে গণতান্ত্রিক সংস্কারের পক্ষে একটি প্যাকেজ পাস হয়েছে। এর ফলে ২০১২ সালের নির্বাচন সামনে রেখে এক ব্যক্তি এক ভোট পদ্ধতি চালু হলো।

এর আগে সেখানে এক ব্যক্তি দুই ভোট পদ্ধতি চালু ছিলো।

এই গণতান্ত্রিক সংস্কারের পক্ষে ভোট দেন ৪৬ জন, বিরোধিতা করেন ১২ জন। এছাড়া আইন পরিষদের প্রেসিডেন্ট হওয়ায় আইনপ্রণেতা জ্যাসপার স্যাং ভোট দেননি এবং আরেকজন আইনপ্রণেতাকে বৈঠক থেকে বহিষ্কার করা হয়।

এই অনুমোদনের ফলে ২০১২ সালে হংকং এর সংবিধান সংস্কারের পথ তৈরি হলো। হংকং এর প্রধান নির্বাহী নির্বাচনের পদ্ধতিও এই সংস্কারের আওতার মধ্যে রয়েছে।

নতুন সংশোধনী অনুযায়ী, আইন পরিষদের পঞ্চম মেয়াদে ৭০টি আসন থাকবে। এর আগে আসন সংখ্যা ছিল ৬০টি। ১০টি নতুন আসনের মধ্যে ৫টি ভৌগলিক (জিওগ্রাফিকাল) আসনে আইন পরিষদের সদস্য পদে সরাসরি নির্বাচন অনুষ্ঠিত হবে। বাকি ৫টি কার্যকরী (ফাংশনাল) আসন।

এদিকে, কিছু রাজনৈতিক সংগঠন ও ব্যক্তি ৫টি কার্যকরী আসন বিষয়ে প্রস্তাব তুলেছেন, এই আসনগুলোতে এক ব্যক্তি দুই ভোট পদ্ধতিতে নির্বাচন অনুষ্ঠিত করা উচিৎ।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫০৫ ঘণ্টা, জুন ২৫, ২০১০
আরআর/ জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।