ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের বাড়িঘর ভাঙা অবৈধ : বান কি মুন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৫ ঘণ্টা, জুন ২৫, ২০১০

জেরুজালেম : পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের ঘরবাড়ি ভেঙে ট্যুরিস্ট পার্কে যাওয়ার রাস্তা তৈরি করার ইসরায়েলি পরিকল্পনাকে অবৈধ বলেছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন।   মহসচিবের কার্যালয় থেকে দেওয়াএক বিবৃতিতে বলা হয়, “সিলওয়ান এলাকায় জেরুজালেম পৌরসভার ঘরবাড়ি ভাঙা ও নতুন স্থাপনা নির্মাণের পরিকল্পনা নিয়ে জাতিসংঘের মহাসচিব গভীরভাবে উদ্বিগ্ন।



গত সোমবার জেরুজালেম নগর পরিষদ পূর্ব জেরুজালেমের সিলওয়ান এলাকায় ফিলিস্তিনিদের ২২টি বাড়ি ভেঙে ফেলার পরিকল্পনা অনুমোদন করে। তবে পরিকল্পনাটি এখনো প্রাথমিক পর্যায়ে আছে।

মহাসচিব বান কি-মুন বলেন, এ পরিকল্পনা ‘আন্তর্জাতিক আইন বিরোধী’ এবং নতুন করে শান্তি আলোচনা শুরুর জন্য ‘ক্ষতিকর’।

এদিকে পরিকল্পনাটি খোদ ইসরায়েলের মধ্যে এবং ওবামা প্রশাসনে ব্যাপকভাবে সমালোচিত হয়েছে। এই পরিকল্পনা শান্তি বিনষ্ট করে সহিংসতা উস্কে দেবে মন্তব্য করে গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এর সমালোচনা করে।

এদিকে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী এহুদ বারাকও এই পরিকল্পনার সমালোচনা করে জেরুজালেম পৌর কর্তৃপক্ষের সাধারণ জ্ঞানের অভাব আছে বলে মন্তব্য করেন।

উল্লেখ্য, পূর্ব জেরেুজালেমে ১৬ হাজার বাড়ি নির্মাণ ও বসতি স্থাপনের পরিকল্পনা নিয়ে ব্যাপক আন্তর্জাতিক চাপের মুখে আছে ইসরায়েল ।

আন্তর্জাতিক আইন অনুযায়ী পূর্ব জেরুজালেম একটি দখলি এলাকা। ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে পূর্ব জেরুজালেমকে চায় ফিলিস্তিন।    

বাংলাদেশ স্থানীয় সময় : ১০০০ ঘন্টা, ২৫ জুন ২০১০
এজে/ডিসি/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।