ঢাকা, শনিবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০২ জুলাই ২০২২, ০১ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

ইউক্রেনের পূর্বাঞ্চলকে বিচ্ছিন্ন করতে হামলা বাড়িয়েছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, মে ২৫, ২০২২
ইউক্রেনের পূর্বাঞ্চলকে বিচ্ছিন্ন করতে হামলা বাড়িয়েছে রাশিয়া ইউক্রেনে রুশ হামলায় ক্ষতিগ্রস্ত একটি ভবন -রয়টার্স

ইউক্রেনের দনবাসএলাকার পূর্বাঞ্চলে সরকার নিয়ন্ত্রিত দুই শহরে নতুন করে আক্রমণ শুরু করেছে রাশিয়া। স্থানীয় সময় বুধবার (২৫ মে) ভোরের আগে এই হামলা শুরু করেছে তারা।

ফলে ওই অঞ্চলে আটকে থাকা বেসামরিক নাগরিকদের পালানোর জন্য শেষ প্রধানটি পথ বন্ধ হয়ে গেছে। এর আগে ওই পথ বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছিল রাশিয়া।

রয়টার্স জানিয়েছে কিয়েভ বা ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ দখলে ব্যর্থ হওয়ার পর, মস্কো সমর্থিত বিচ্ছিন্নতাবাদী অধ্যুষিত দুটি পূর্বাঞ্চলীয় প্রদেশ নিয়ে গঠিত দনবাসের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করছে রাশিয়া।

ওই অঞ্চলের নিয়ন্ত্রণ নিতে মরিয়া রাশিয়া সিভারস্কি দোনেৎস্ক নদীর পূর্ব তীরে অবস্থিত সিভিয়েরোদোনেৎস্ক শহর এবং পশ্চিম তীরের লিসিচানস্ক শহরে অবস্থানরত ইউক্রেনীয় বাহিনীকে ঘিরে ফেলার আশায় তিন দিক থেকে আক্রমণ করেছে। এ লক্ষ্যে তারা (রাশিয়া) ওই এলাকায় কয়েক হাজার সেনা মোতায়েন করেছে। শহর দুটি দখলে নিতে পারলে পুরো লুহানস্ক অঞ্চল রাশিয়ার নিয়ন্ত্রণে চলে আসবে। যা বর্তমানে ক্রেমলিন একটি মূল লক্ষ্য।

এর আগে মঙ্গলবার (২৪ মে) গভীর রাতে দেওয়া এক ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘রাশিয়ান সেনাবাহিনীর অবশিষ্ট সব শক্তি এখন এই অঞ্চলে কেন্দ্রীভূত হয়েছে। ’

ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, রাশিয়ানরা বুধবার ভোরে সিভিয়েরোদোনেৎস্ক শহরে  অবিরাম মর্টার হামলা চালাচ্ছে।

লুহানস্কের আঞ্চলিক গভর্নর সেরহি গাইদাই জানিয়েছেন, সিভিয়েরোদোনেৎস্কে রুশ মর্টার হামলায় ছয় বেসামরিক ব্যক্তি নিহত এবং কমপক্ষে আটজন আহত হয়েছেন। , বেশিরভাগ বোমা আশ্রয়কেন্দ্রের কাছে পড়েছে। মূল সড়কে এখনো গোলাবর্ষণ হচ্ছে, তবে মানবিক সাহায্য এখনো প্রবেশ করছে।

অপরদিকে ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে ওই পথের নিয়ন্ত্রণ নিতে মরিয়া রাশিয়ার হামলা অব্যাহত আছে। মঙ্গলবার তারা দনবাসে নয়টি রুশ হামলা প্রতিহত করেছে। সেখানে রুশ বিমান, রকেট লঞ্চার, আর্টিলারি, ট্যাংক, মর্টার এবং ক্ষেপণাস্ত্রের হামলায় কমপক্ষে ১৪ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, ২৫ মে, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa