ঢাকা, বুধবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

আসামের মুখ্যমন্ত্রীকে ওয়াইসি

‘অশিক্ষিতরা বুঝবে না রাজা রামমোহন কেন মাদ্রাসায় পড়তেন?’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, মে ২৫, ২০২২
‘অশিক্ষিতরা  বুঝবে না রাজা রামমোহন কেন মাদ্রাসায় পড়তেন?’

মাদ্রাসা নিয়ে ভারতের আসামের মুখ্যমন্ত্রী ও বিজেপি নেতা হিমন্ত বিশ্ব শর্মার বক্তব্যের কড়া সমালোচনা করেছেন মজলিস-এ-ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম) দলের প্রধান আসাদউদ্দিন ওয়াইসি।

তিনি বলেছেন, মাদ্রাসাগুলো শুধু শাখা নয়, এগুলো আত্মসম্মানবোধ এবং সহানুভূতির শিক্ষা দেয়।

আসামের মুখ্যমন্ত্রী এমন এক সময়ে মাদ্রাসা নিয়ে কথা বলছেন, যখন রাজ্যটির প্রায় সাত লাখ মানুষ বন্যার কারণে ক্ষতিগ্রস্ত এবং ১৮ জন মারা গেছেন।

মঙ্গলবার (২৪ মে) স্থানীয় সংবাদমাধ্যম জি নিউজের প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

এর আগে রোববার দিল্লিতে এক অনুষ্ঠানে আসামের মুখ্যমন্ত্রী বলেছিলেন, যতদিন মাদ্রাসা থাকবে ততদিন শিশুরা ডাক্তার-ইঞ্জিনিয়ার হওয়ার কথা ভাবতে পারবে না। তিনি মাদ্রাসা শব্দটি বাতিলের দাবি জানান। একই সঙ্গে শিশুদের মাদ্রাসায় ভর্তি করাকে মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে তুলনা করেন।

আসামের মুখ্যমন্ত্রীর এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় আসাদউদ্দিন ওয়াইসি বলেন, ইসলাম শিক্ষার পাশাপাশি বহু মাদ্রাসায় বিজ্ঞান, গণিত, সামাজিক বিজ্ঞান পড়ানো হয়। যে সময় সঙ্ঘীরা (সঙ্ঘ পরিবারের লোক) বৃটিশদের দালাল হিসেবে কাজ করতো, সে সময় বহু মাদ্রাসা দেশের স্বাধীনতা আন্দোলনে নিয়োজিত ছিল।

ওয়াইসি আসামের মুখ্যমন্ত্রীকে কটাক্ষ করে বলেন, অশিক্ষিত লোকেরা এসব বুঝবে না। হিন্দু সমাজ সংস্কারক রাজা রামমোহন রায় কেন মাদ্রাসায় পড়তেন? আসামের মুখ্যমন্ত্রীর মন্তব্য মুসলমানদের জন্য মানহানিকর। মুসলিমরা ভারতকে গ্রহণ করেছে এবং সেটা তারা অব্যাহত রাখবে।

প্রসঙ্গত, বিজেপি নেতা হিমন্ত বিশ্ব শর্মা আসামের মুখ্যমন্ত্রী হওয়ার আগে রাজ্যটির শিক্ষামন্ত্রী ছিলেন। ২০২০ সালে তিনি রাজ্যটিতে সরকারি সাহায্যপ্রাপ্ত মাদ্রাসা বাতিল করে দিয়ে সেগুলোকে সাধারণ স্কুলে রূপান্তরের সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি রাজ্যের শিক্ষা ব্যবস্থা সংস্কারে মাদ্রাসা শিক্ষা বিষয়ক দুটি আইন বাতিল করার জন্য আসামের বিধানসভায় একটি আইনও পাস করেছিলেন।

গুয়াহাটি হাইকোর্ট ওই আইন এবং রাজ্য সরকারের পরবর্তী আদেশ বহাল রেখেছে।

সূত্র: জি নিউজ

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, মে ২৫, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa