ঢাকা, রবিবার, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০২ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

ইরাক যুদ্ধের প্রতিশোধ নিতে বুশকে হত্যার ষড়যন্ত্র, নস্যাতের দাবি এফবিআইর  

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৮ ঘণ্টা, মে ২৫, ২০২২
ইরাক যুদ্ধের প্রতিশোধ নিতে বুশকে হত্যার ষড়যন্ত্র, নস্যাতের দাবি এফবিআইর   সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ

ইরাক যুদ্ধের প্রতিশোধ নিতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশকে হত্যার ষড়যন্ত্র করেছিলেন যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ে থাকা একজন ইরাকি। তবে সেই ষড়যন্ত্র নস্যাৎ করে দেওয়ার দাবি করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই।

স্থানীয় সময় মঙ্গলবার ( ২৪ মে) এমনটি জানিয়েছে মার্কিন বিচার বিভাগ।  

শিহাব আহমেদ শিহাব নামের ৫২ বছর বয়সী ওই ব্যক্তি এফবিআইকে জানান, বুশকে হত্যার জন্য তিনি আরও ৪ জন ইরাকিকে মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে আনতে চেয়েছিলেন। এদের মধ্যে দুজন ছিলেন ইরাকের গোয়েন্দা সংস্থার সাবেক এজেন্ট। আর দুজন ছিলেন জঙ্গিগোষ্ঠী আইএস অথবা কাতারভিত্তিক গোষ্ঠী আল-রাইদের সদস্য।  

শিহাব জানান, ২০০৩ সালে ইরাকে হামলা চালানোর নির্দেশ দেওয়ার জন্য তিনি বুশকে হত্যা করতে চেয়েছিলেন।

এফবিআইর প্রতিবেদন অনুযায়ী, শিহাব মনে করেন যে বুশ ইরাকে হত্যাকাণ্ড চালিয়েছেন।  পুরো ইরাককে বিপর্যস্ত করার জন্য তিনিই দায়ী।   

শিহাব আরও জানান, তিনি আইএসের সাবেক প্রধান আবু বকর আল-বাগদাদির চাচাতো ভাই।  ইরাকে হামলার পর তিনি মার্কিনিদের হত্যা করেছেন।  

শিহাবকে গত মঙ্গলবার গ্রেফতার করা হয়।  অভিবাসন অপরাধ এবং একজন সাবেক মার্কিন কর্মকর্তাকে হত্যার চেষ্টায় সহায়তার জন্য তার বিরুদ্ধে মার্কিন ফেডারেল আদালতে মামলা করা হয়েছে।  

শিহাব যুক্তরাষ্ট্রের কলম্বাসের একজন বাসিন্দা।  তিনি এফবিআইর তথ্যদাতার সঙ্গে ডালাসে বুশের বাড়ি পর্যবেক্ষণ করতে যান।  কীভাবে বন্দুক এবং যানবাহন ব্যবহার করতে হবে তা নিয়ে তিনি ওই তথ্যদাতার সঙ্গে আলোচনা করেছিলেন।

 শিহাব ২০২০ সালের সেপ্টেম্বরে পর্যটক ভিসায় যুক্তরাষ্ট্রে আসেন। ২০২১ সালে মার্চে তিনি রাজনৈতিক আশ্রয় পান।  

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১১২৬ ঘণ্টা, মে ২৫, ২০২২
 ইআর 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa