ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

তালেবানের নির্দেশ

টিভিতে মুখ ঢাকতে বাধ্য হলেন আফগান উপস্থাপিকারা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, মে ২২, ২০২২
টিভিতে মুখ ঢাকতে বাধ্য হলেন আফগান উপস্থাপিকারা আফগানিস্তানের নারী উপস্থাপক

তালেবান শাসকদের নির্দেশে বাধ্য হয়ে মুখ ঢাকতে হলো আফগানিস্তানের শীর্ষ নিউজ চ্যানেলগুলোর নারী উপস্থাপকদের ।  সম্প্রতি আফগানিস্তানের সরকার নির্দেশ দিয়েছিল, নারীদের মুখ ঢেকে খবর পড়তে হবে।

সেই নির্দেশ অমান্য করে শনিবার( ২১ মে) মুখ না ঢেকেই খবর পড়েছেন দেশটির একাধিক বেসরকারি টিভি চ্যানেলের নারী উপস্থাপকরা। এর একদিন পরই তাদের মুখ ঢাকতে দেখা গেছে।  

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়,  গত বৃহস্পতিবার আফগানিস্তানের নারী টিভি উপস্থাপক ও অন্যান্য অনুষ্ঠানে অংশগ্রহণকারী নারীদের মুখ ঢেকে রাখার নির্দেশ দিয়ে একটি ডিক্রি জারি করে ।  

টিওএলও নিউজ, আরিয়ানা টেলিভিশন, শামশাদ টিভির মতো শীর্ষ স্থানীয় আফগানিস্তানের চ্যানেলের নারী উপস্থাপকেরা বোরকা পরে মুখ ঢেকে রোববার(২২ মে) সকালের সংবাদ বুলেটিন প্রচার করেন।

টিওএলও নিউজের উপস্থাপক সোনিয়া নিয়াজি এএফপিকে বলেন, আমরা মুখ ঢাকার বিরুদ্ধে ছিলাম। কিন্তু আমাদের চাপ দেওয়া হয়েছে। বলা হয়েছে যে কোনও নারী উপস্থাপক মুখ না ঢাকলে তাকে বের করে দেওয়া হবে।  

এর আগে মাথায় ওড়না দিয়ে খবর পড়তেন  আফগান নারী উপস্থাপকরা।  

আফগানিস্তানের পাপ-পুণ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ আকিফ সাদেক মোহাজির জানান, নারী উপস্থাপকদের তাদের চাকরি থেকে বের করে দেওয়ার কোনো পরিকল্পনা তাদের নেই।  

তিনি বলেন, নারীদের কাজ করার অধিকার কেড়ে নেওয়ার কোনো উদ্দেশ্য আমাদের নেই।  চ্যানেলগুলো দায়িত্ব ভালোভাবে বাস্তবায়ন করায় আমরা খুশি।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানের ক্ষমতায় ছিল তালেবান । ওই সময় আফগানিস্তানে কট্টর শাসনব্যবস্থা জারি করা হয়।   প্রায় ২০ বছর ধরে যুদ্ধের পর গত বছরের আগস্টে আফগানিস্তান ত্যাগ করে মার্কিন বাহিনী।   বিদেশি বাহিনী দেশ ছাড়ার পরই দেশটির ক্ষমতা দখল করে তালেবান। ক্ষমতা দখলের পর তালেবান বিশ্বকে আশ্বস্ত করেছিল যে এবার তারা নমনীয় শাসনব্যবস্থা প্রবর্তন করবে। কিন্তু নারী, মানবাধিকারসহ নানা ইস্যুতে তালেবানকে কঠোর পদক্ষেপ নিতে দেখা যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, মে ২২, ২০২২
ইআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।