ঢাকা, বুধবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

শ্রীলঙ্কায় নতুন ৯ মন্ত্রী, ২১তম সংশোধনী উঠবে মন্ত্রিসভায়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, মে ২০, ২০২২
শ্রীলঙ্কায় নতুন ৯ মন্ত্রী, ২১তম সংশোধনী উঠবে মন্ত্রিসভায় ডা. বিজয়দাসা রাজাপক্ষে

অর্থনৈতিক মন্দায় বিপর্যস্ত শ্রীলঙ্কার মন্ত্রিসভায় নিয়োগ পেয়েছেন নতুন ৯ জন। শুক্রবার (২০ মে) নতুন মন্ত্রীদের শপথ বাক্য পড়িয়েছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে।

এদিকে, শপথ নিয়েই ২১তম সংশোধনী নিয়ে কথা বলেছেন বিচার, কারা বিষয়ক ও সাংবিধানিক সংস্কার বিষয়ক নতুন মন্ত্রী ডা. বিজয়দাসা রাজাপক্ষে। আগামী সোমবার (২৩ মে) দেশটির মন্ত্রিসভায় এ সংক্রান্ত খসড়া উপস্থাপন করা হবে বলে তিনি জানিয়েছেন।

লঙ্কান সংবাদমাধ্যম ডেইলি মিরর ও নিউজ ফার্স্ট’র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। প্রতিবেদনগুলোয় বলা হয়, শুক্রবার নতুন ৯ মন্ত্রী নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট। তারা শপথ নিয়েছেন।

বিজয়দাসা রাজাপক্ষসহ নতুন নিয়োগপ্রাপ্ত মন্ত্রীরা হলেন- বন্দর, নৌ ও বিমানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন নিমাল সিরিপালা ডি সিলভা, শিক্ষামন্ত্রী হয়েছেন সুশীল প্রেমজয়ন্ত। স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন কেহেলিয়া রামবুকওয়েলা, হারিন ফার্নান্দো পর্যটন ও ভূমিমন্ত্রী, রমেশ পাথিরানা প্ল্যান্টেশন শিল্পমন্ত্রী, মানুশা নানায়াক্কারা শ্রম ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী, নালিন ফার্নান্দো বাণিজ্য ও খাদ্য নিরাপত্তা মন্ত্রী এবং তিরান আলেস জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

নিউজ ফার্স্ট জানিয়েছে, ২১তম সংশোধনী নিয়ে আলোচনা হচ্ছে মন্ত্রিসভায়। শপথ পড়েই বিষয়টি আলোচনায় তুলে আনেন বিচার, কারা বিষয়ক ও সাংবিধানিক সংস্কার বিষয়ক নতুন মন্ত্রী বিজয়দাসা রাজাপক্ষে।

তিনি বলেন, বর্তমান রাজনৈতিক অস্থিতিশীলতা দূর করাই আমার প্রথম দায়িত্ব। যে কারণে সংবিধানের ২১তম সংশোধনী আনতে হবে। পরিবর্তন আনতে হবে সংবিধানের ঊনবিংশ সংশোধনীতেও। ২১তম সংশোধনীর খসড়া চূড়ান্ত করা হয়েছে। সোমবার মন্ত্রিসভায় এটি উপস্থাপন করা হবে। মন্ত্রিসভা অনুমোদিত হলে খসড়াটি সংসদে উপস্থাপন করা হবে বলেও তিনি জানান।

প্রতিবেদনে আরও বলা হয়, মন্ত্রিত্ব নিতে চাননি বিজয়দাসা। কিন্তু প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী জোরালো অনুরোধের কারণে তিনি বিকল্প খুঁজে পাননি। তবে, স্বাধীনভাবে কাজ করতে দেওয়ার শর্তে তিনি পদটি গ্রহণ করেন।

সূত্র: নিউজ ফার্স্ট

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, ২০ মে, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa