ঢাকা, বৃহস্পতিবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

ন্যাটোর সদস্য হতে ফিনল্যান্ড-সুইডেনের আনুষ্ঠানিক আবেদন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, মে ১৮, ২০২২
ন্যাটোর সদস্য হতে ফিনল্যান্ড-সুইডেনের আনুষ্ঠানিক আবেদন ন্যাটোর সদস্য হতে আনুষ্ঠানিক আবেদন করেছে ফিনল্যান্ড-সুইডেন

পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দিতে আনুষ্ঠানিক আবেদন করেছে ফিনল্যান্ড ও সুইডেন। ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ বুধবার(১৮ মে) এটি নিশ্চিত করেছেন।

 কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।  

রাশিয়া ইউক্রেনে হামলার পরই ন্যাটোতে যোগদানের সিদ্ধান্তের কথা জানায় ফিনল্যান্ড ও সুইডেন।  

 এ নিয়ে বুধবার সাংবাদিকদের স্টলটেনবার্গ বলেন, ফিনল্যান্ড এবং সুইডেনের ন্যাটোতে যোগদানের অনুরোধকে আমি আন্তরিকভাবে স্বাগত জানাই।  এটি একটি ঐতিহাসিক মুহূর্ত। এই আবেদনকে স্বাগত জানাতে হবে।  

আল জাজিরা বলছে, ন্যাটোভুক্ত ৩০ দেশকেই এই আবেদনে সম্মতি জানাতে হবে। এতে দুই সপ্তাহের মতো সময় লাগতে পারে। এদিকে ফিনল্যান্ড-সুইডেনের ন্যাটোতে যোগদানের বিষয়ে আপত্তির কথা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগান। তিনি যদি আপত্তি না করেন তাহলে ধারণা করা হচ্ছে, কয়েক মাসের মধ্যে ন্যাটোর সদস্যপদ পাবে ফিনল্যান্ড ও সুইডেন।  

এর আগে সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদানের বিষয়ে তীব্র হুঁশিয়ারি উচ্চারণ করেছে রাশিয়া। মস্কোর পক্ষ থেকে সতর্ক করে বলা হয়, পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দিলে ‘বড় ভুল’ করবে ফিনল্যান্ড ও সুইডেন।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, মে ১৭, ২০২২ 
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa