ঢাকা, বুধবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

ইউক্রেনের সেনাদের আত্মসমর্পণ, রাশিয়ার দখলে মারিওপোল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, মে ১৭, ২০২২
ইউক্রেনের সেনাদের আত্মসমর্পণ, রাশিয়ার দখলে মারিওপোল

ইউক্রেনের মারিওপোল শহরের আজভস্তাল ইস্পাত কারখানায় থাকা ২৫৬ জন ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করেছেন। রাশিয়া জানিয়েছে, এদের মধ্যে ৫১ জন গুরুতর আহত।

ইউক্রেন জানিয়েছে, আহত ৫৩ জনসহ মোট ২৬৪ সেনা ইস্পাত কারখানা ত্যাগ করেছেন। ভেতরে থাকা অন্যদের সরিয়ে আনার কাজ চলমান রয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স রয়টার্স বলেছে, তারা আজভস্তাল থেকে বাসে করে ইউক্রেনীয় সেনাদের রুশ নিয়ন্ত্রণাধীন শহর নোভোআজভস্কে নিতে দেখেছেন। আহত ইউক্রেনীয় সেনারা স্ট্রেচারে শোয়া ছিলেন। একজন হুইল চেয়ারে ছিলেন, তার মাথায় ব্যান্ডেজে মোড়ানো ছিল।

সিএনএনের এক খবরে বলা হয়েছে, ইউক্রেনের হাতে আটক রুশ বন্দি সেনাদের মুক্তির বিনিময়ে আজভস্তাল থেকে ইউক্রেনীয় সেনাদের ফিরতে দিচ্ছে রাশিয়া।

ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পণের মাধ্যমে মারিওপোলে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের লড়াইয়ের অবসান হলো। শহরটিতে রাশিয়ার বোমাবর্ষণ ও অবরোধে কয়েক হাজার মানুষের প্রাণহানি হয়েছে। শহরটির পুরোপুরি রাশিয়ার নিয়ন্ত্রণে।

ইউক্রেনের সেনাবাহিনীর জেনারেল স্টাফ এক বিবৃতিতে জানিয়েছেন, মারিওপোল গ্যারিসন তাদের যুদ্ধের লক্ষ্য অর্জন করেছে। সেনাদের জীবন বাঁচাতে সুপ্রিম সামরিক কমান্ড আজভস্তালের কমান্ডারদের পদত্যাগের নির্দেশ দিয়েছে। মারিওপোলকে রক্ষাকারীরা আমাদের সময়ের নায়ক।

সূত্র: রয়টার্স, সিএনএন, আল জাজিরা

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, মে ১৭, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa