ঢাকা, সোমবার, ১৯ আষাঢ় ১৪২৯, ০৪ জুলাই ২০২২, ০৪ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

ভারতের রপ্তানি নিষেধাজ্ঞায় বিশ্বব্যাপী বেড়েছে গমের দাম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, মে ১৬, ২০২২
ভারতের রপ্তানি নিষেধাজ্ঞায় বিশ্বব্যাপী বেড়েছে গমের দাম গম রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে ভারত

ভারত গম রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপের পর আন্তর্জাতিক বাজারে অন্যতম প্রধান এই খাদ্যশস্যের দাম বৃদ্ধি পেয়েছে। যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে গমের বেঞ্চমার্ক ৫ দশমিক ৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা গত দুই মাসের মধ্যে সর্বোচ্চ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।  

 বিবিসির প্রতিবেদনে বলা হয়, তীব্র দাবদাহের কারণে গমের উৎপাদন ব্যাহত ও দাম রেকর্ড বেড়ে যাওয়ার পর আন্তর্জাতিক বাজারে এই শস্যের রপ্তানি নিষিদ্ধ করেছে ভারত। বিশ্ব পণ্য বাজারে গমের দাম বৃদ্ধি পাওয়ায় সম্প্রতি পাউরুটি থেকে শুরু করে কেক, নুডলস, পাস্তাসহ প্রায় সবকিছুর দাম বেড়েছে।

ভারত সরকার বলেছে, রপ্তানির জন্য এরইমধ্যে যেসব ঋণপত্র ইস্যু হয়েছে এবং যেসব দেশ তাদের খাদ্য নিরাপত্তার চাহিদা পূরণে সরবরাহের অনুরোধ করেছে, সেসব দেশে গম রপ্তানির অনুমতি দেয়া হবে।

ভারতের সরকারি কর্মকর্তারাও বলেছেন যে এই নিষেধাজ্ঞা স্থায়ী নয়। এটি সংশোধন করা যেতে পারে।

জার্মানির খাদ্য ও কৃষিমন্ত্রী সেম ওজদেমির বলেছেন, ‘যদি প্রত্যেকে রপ্তানি বিধি-নিষেধ আরোপ করতে শুরু করে অথবা বাজার বন্ধ করে দেয়, তাহলে সংকট আরও বাড়বে। ’ 

বিশ্বের সাতটি বৃহত্তম ‌‌‘উন্নত’ অর্থনীতির দেশের জোট জি৭। বিশ্ব বাণিজ্য এবং আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থার অন্যতম নিয়ন্ত্রক এই জোট। কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র এই জোটের সদস্য। ভারতের গম রপ্তানি বন্ধের সিদ্ধান্তে জি-৭ নিন্দা জানিয়েছে।  

ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গম উৎপাদনকারী হলেও অতীতে কখনই দেশটি বিশ্ববাজারে এই শস্যের প্রধান রপ্তানিকারক ছিল না। কারণ দেশটিতে উৎপাদিত বেশিরভাগ গম অভ্যন্তরীণ বাজারেই বিক্রি হয়ে যায়।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর বিশ্ববাজারে গমের রপ্তানি ধাক্কা খায়। খরা এবং বন্যার কারণে অন্যান্য প্রধান উৎপাদনকারী দেশগুলোতে গমের উৎপাদন হুমকিতে পড়ে। যদিও ব্যবসায়ীরা আশা করছিলেন সরবরাহের ঘাটতি ভারত থেকে পূরণ হবে।  

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, মে ১৬, ২০২২

ইআর  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa