ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

শ্রীলংকায় হামলার জন্য প্রস্তুত হচ্ছে তামিল টাইগার!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, মে ১৫, ২০২২
শ্রীলংকায় হামলার জন্য প্রস্তুত হচ্ছে তামিল টাইগার!

প্রতিশোধ নিতে হামলার জন্য পুনরায় সংগঠিত হচ্ছে শ্রীলংকার নিষিদ্ধ ঘোষিত লিবারেশন টাইগার্স অব তামিল ইলমের (এলটিটিই) গেরিলারা। সশস্ত্র এই বাহিনী নিয়ে সতর্ক করেছে ভারতের গোয়েন্দা সংস্থাগুলো।

 

তবে শনিবার (১৪ মে) শ্রীলঙ্কার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য ‘ভিত্তিহীন’ বলে অভিহিত করেছে। তবে তারা ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলোর তথ্য ‘যথাযথভাবে তদন্ত’ করে দেখার কথাও বলেছে।  

গত ১৩ মে ভারতীয় গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে দ্য হিন্দু জানায়, শ্রীলংকায় অর্থনৈতিক সংকট ও রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যে সুযোগ নিতে কিছু সাবেক ক্যাডার শ্রীলঙ্কায় হামলার পরিকল্পনা ও তা বাস্তবায়নের জন্য ভারতের তামিলনাড়ুতে প্রবেশ করেছে। আগামী ১৮ মে ‘মুল্লিভাইক্কাল বার্ষিকী'র সঙ্গে এই হামলার সময় নির্ধারণ করা হয়েছে বলে সূত্রের খবর। এলটিটিই গেরিলারা প্রতি বছর ১৮ মে শ্রীলংকার গৃহযুদ্ধের বার্ষিকী পালন করে থাকে। ২০০৯ সালের মে মাসে গৃহযুদ্ধের চূড়ান্ত পর্যায়ে নিহত হাজার হাজার তামিল বেসামরিক নাগরিককে এ দিন স্মরণ করে তারা।  

এ দিনটিকে কোনো কোনো গ্রুপ তামিল গণহত্যা স্মরণ দিবস হিসেবে পালন করে। এ ছাড়া তারা তাদের নেতা ভেলুপিল্লাই প্রভাকরণ, সংবাদ পাঠক ইসাই প্রিয়া ও অন্যদের হত্যার বদলা নেওয়ার ষড়যন্ত্রে লিপ্ত। তামিলদের বিরুদ্ধে গৃহযুদ্ধের শেষ দিকে ২০০৯ সালে হত্যা করা হয়েছিল এসব নেতাকে।  

শ্রীলঙ্কার প্রতিরক্ষা মন্ত্রণালয় অভিযোগ অস্বীকার করে বলেছে, আমরা এ ধরনের নিরাপত্তা হুমকির বিষয়ে কোনও গোয়েন্দা সতর্কতা পাইনি।  

দ্য হিন্দুর প্রতিবেদনে উল্লেখ করা হয়নি যে ভারত শ্রীলঙ্কাকে নিরাপত্তা হুমকি সম্পর্কে সতর্ক করেছিল। প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় গোয়েন্দা তথ্য এবং পরামর্শ অভ্যন্তরীণভাবে গ্রহণ করে তামিলনাড়ুতে নজরদারি বাড়ানো হয়েছে।  

তবে রোববার মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, তদন্তের পর ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলো শ্রীলঙ্কাকে জানিয়েছে যে, তথ্যটি সাধারণ তথ্য হিসেবে দেওয়া হয়েছে এবং আরও জানানো হয়েছে যে এ বিষয়ে তদন্ত করা হবে এবং শ্রীলঙ্কাকে এ বিষয়ে অবহিত করার জন্য ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, মে ১৫, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa