ঢাকা, শনিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইলেকট্রনিক অপরাধ প্রতিরোধ আইন অসাংবিধানিক: ইসলামাবাদ হাইকোর্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২২
ইলেকট্রনিক অপরাধ প্রতিরোধ আইন অসাংবিধানিক: ইসলামাবাদ হাইকোর্ট

পাকিস্তানে ইলেকট্রনিক অপরাধ প্রতিরোধ আইনের (পিইসিএ) ২০১৬ অধ্যাদেশকে ‘অসাংবিধানিক’ ঘোষণা করেছে ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি)। শুক্রবার (০৮ এপ্রিল) ফেডারেল সরকারকে আইনের অপব্যবহারের তদন্ত করে ৩০ দিনের মধ্যে একটি প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এদিন পিইসিএ অধ্যাদেশের বিরুদ্ধে আবেদনের শুনানি করেন হাইকোর্টের প্রধান বিচারপতি আতহার মিনাল্লাহ। পাকিস্তান ফেডারেল ইউনিয়ন অব জার্নালিস্টস (পিএফইউজে) এই আবেদন করে।

গত ফেব্রুয়ারিতে পিইসিএ আইন সংশোধনের জন্য একটি অধ্যাদেশ জারি করেন রাষ্ট্রপতি ড. আরিফ আলভি। সরকার তখন ‘ভুয়া খবর’ বন্ধে পদক্ষেপ নিচ্ছিল। তবে সাংবাদিক ও বিশেষজ্ঞদের মতে, সরকারের ওই পদক্ষেপের উদ্দেশ্য ছিল সামাজিক মাধ্যমে ভিন্নমতকে চুপ করিয়ে দেওয়া এবং গণমাধ্যমকে নিয়ন্ত্রণ করা। দেশব্যাপী বিক্ষোভের পর মিডিয়া সংস্থাগুলো আইনটিকে চ্যালেঞ্জ করে।

সাংবাদিক সমিতিগুলো, বিশেষ করে পাকিস্তান ব্রডকাস্টার্স অ্যাসোসিয়েশন (পিবিএ), অল পাকিস্তান নিউজপেপারস সোসাইটি (এপিএনএস), কাউন্সিল অব  পাকিস্তান নিউজপেপার এডিটরস (সিপিএনই), অ্যাসোসিয়েশন অব ইলেক্ট্রনিক মিডিয়া এডিটরস অ্যান্ড নিউজ ডিরেক্টরস (এইএমইএনডি) এবং দেশের কয়েকজন জ্যৈষ্ঠ সাংবাদিক আইনজীবী মুনির এ মালিকের মাধ্যমে এই চ্যালেঞ্জ করেন।

শুক্রবার ইসলামাবাদ হাইকোর্টের জারি করা চার পাতার আদেশে বলা হয়েছে, সংবিধানের ১৯ অনুচ্ছেদের অধীনে সুরক্ষিত বাগ স্বাধীনতা এবং ১৯-এ অনুচ্ছেদের অধীনে তথ্য পাওয়ার অধিকার রয়েছে। এটি সমাজের উন্নয়ন, অগ্রগতি ও সমৃদ্ধির জন্য অপরিহার্য। কাজেই এর দমন অসাংবিধানিক এবং এটি গণতান্ত্রিক মূল্যবোধের পরিপন্থী।

প্রধান বিচারপতি আতহার মিনাল্লাহর আদেশে বলা হয়েছে, মানহানির অপরাধকরণ, গ্রেপ্তার ও কারাবাসের মাধ্যমে ব্যক্তিগত খ্যাতি রক্ষা এবং এর ফলে শীতল প্রভাব সংবিধান লঙ্ঘন করে। এর অবৈধতা যুক্তিসঙ্গত সন্দেহের বাইরে বলেও মন্তব্য করেন তিনি।

আদালত রায়ে আরো বলা হয়, অধ্যাদেশটি সংবিধান এবং এর অধীনে নিশ্চিত করা মৌলিক অধিকারগুলো, বিশেষ করে অনুচ্ছেদ ৯, ১৪, ১৯ এবং ১৯-এ এর অবমাননা করে জারি করা হয়েছিল। ফলে তা বাতিল করা হলো।

সূত্র: জিও নিউজ

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।