ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

জেলেনস্কিকে নোবেল শান্তি পুরস্কার দেওয়ার আবেদন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২০ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
জেলেনস্কিকে নোবেল শান্তি পুরস্কার দেওয়ার আবেদন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে চলতি বছরের নোবেল শান্তি পুরস্কার দেওয়ার আবেদন জানিয়েছে ইউরোপের রাজনীতিবিদরা।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির নাম ২০২২ সালে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করার আবেদন জমা পড়ল নোবেল কমিটিতে।

নরওয়ের নোবেল কমিটিকে এই আবেদনটি করেছেন ইউরোপের বিভিন্ন প্রাক্তন এবং বর্তমান রাজনীতিবিদরা। পাশাপাশি এই কমিটিকে মনোনয়ন প্রক্রিয়া মার্চ মাসের ৩১ তারিখ পর্যন্ত বাড়ানোর জন্যও অনুরোধ জানিয়েছেন তারা।

নোবেল কমিটির কাছে জমা দেওয়া এই আবেদনে বলা হয়েছে, আমরা বিনীত অনুরোধ জানাচ্ছি যে, নোবেল শান্তি পুরস্কারের মনোনয়ন প্রক্রিয়ার সময়সীয়া ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হোক এবং জেলেনস্কি ও ইউক্রেনের মানুষদের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করা হোক।

নোবেল কমিটিকে মনোনয়ন প্রক্রিয়া নতুন করে শুরু করার আবেদনও জানিয়েছেন রাজনীতিকরা।

এ বছর ২৫১ জন ব্যক্তি এবং ৯২টি সংস্থা নোবেল শান্তি পুরস্কারের জন্য আবেদন করেছেন। অক্টোবর মাসের ৩ তারিখ থেকে ১০ তারিখ পর্যন্ত বিভিন্ন নোবেল প্রাপকের নাম ঘোষণা করা হবে।

বাংলাদেশ সময়: ২৩১৯ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
এসকে/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।