ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার তেল কিনছে ভারত, যা বলছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
রাশিয়ার তেল কিনছে ভারত, যা বলছে যুক্তরাষ্ট্র নরেন্দ্র মোদী ও ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

প্রায় তিন সপ্তাহ ধরে পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। মস্কোর এই আগ্রাসনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো ধারাবাহিক নিষেধাজ্ঞা আরোপ করছে।

এছাড়া রাশিয়া থেকে তেল কেনার ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে ওয়াশিংটন।

তবে এর মধ্যেই জানা গেছে, সস্তায় রাশিয়ার কাছ থেকে তেল কিনছে ভারত। যদিও যুক্তরাষ্ট্র জানিয়েছে, ভারত সস্তায় রাশিয়ার কাছ থেকে তেল কিনলে আপত্তি নেই তাদের।

বুধবার (১৬ মার্চ) জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে এ খবর জানিয়েছে।

হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি বলেন, সব দেশের কাছে আমাদের বার্তাটা স্পষ্ট। আমরা যে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছি তা মেনে চলা উচিত।

তাকে প্রশ্ন করা হয়েছিল, ভারত যদি ডিসকাউন্টে রাশিয়ার কাছ থেকে তেল কেনে তাহলে কি হবে? তিনি জানিয়েছেন, আমার মনে হয় না, এটা নিষেধাজ্ঞা লঙ্ঘন করবে।

তিনি বলেন, এটাও ভাবা দরকার, ইতিহাসের বইতে এই সময় নিয়ে কী লেখা হবে, কোনদিকে আপনারা থাকবেন? রাশিয়ার নেতৃত্ব সমর্থন করার অর্থ হলো তাদের আগ্রাসন সমর্থন করা। এই আগ্রাসনের প্রতিক্রিয়া ভয়ংকর হতে বাধ্য।

এদিকে রাশিয়া-ইউক্রেন সংঘাত নিয়ে এখনো পর্যন্ত কোনো পক্ষকে সমর্থন করেনি ভারত। তারা দুই পক্ষকেই আলোচনার মাধ্যমে বিরোধ মিটিয়ে নেওয়ার কথা বলেছে এবং জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে বা পক্ষে ভোটদানে বিরত থেকেছে।

অপরদিকে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ভারত রাশিয়ার কাছ থেকে তেল কিনলে তা নিষেধাজ্ঞার লঙ্ঘন হবে না ঠিকই। তবে কোয়াডের মধ্যে ভারত চাপে পড়তে পারে।

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন কংগ্রেসের সদস্য ড. অমি বেরা বলেন, যদি প্রতিবেদনগুলো সঠিক হয় এবং ভারত কম টাকায় রাশিয়ার তেল কেনার সিদ্ধান্ত নেয় তবে নয়াদিল্লি ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ মুহূর্তে ভ্লাদিমির পুতিনের পাশে থাকার সিদ্ধান্ত নেবে। এখন সারা বিশ্বের দেশগুলো ইউক্রেনের জনগণকে সমর্থন করছে এবং এই যুদ্ধের বিরুদ্ধে এক হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।