ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কংগ্রেস বিধায়কদের জীবনপঞ্জি পরীক্ষা করবেন রাহুল গান্ধী

রক্তিম দাশ, কলকাতা করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৪ ঘণ্টা, জুন ২৫, ২০১০

কলকাতা: কংগ্রেস দলকে গতিশীল করতে ব্যাপক উদ্যোগ নিতে যাচ্ছেন রাহুল গান্ধী। ২০১৪ সালে লোকসভা নির্বাচনের জন্য এখন থেকেই দলকে উজ্জীবিত করতে রাহুল নতুন এক পরিকল্পানা প্রয়োগ করতে চলেছেন।



নয়াদিল্লির কংগ্রেস সূত্র থেকে জানা গেছে, রাহুল খুব দ্রুতই দিল্লি ও উত্তরপ্রদেশ সফর শুরু করছেন। এরপর তিনি ভারতের সব রাজ্যে যাবেন। ইতোমধ্যে দেশের বিভিন্ন অঞ্চলের কংগ্রেস নেতা ও বিধায়কদের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন তিনি।

কংগ্রেস বিধায়কদের জীবনপঞ্জি নিয়ে রাহুলের সঙ্গে দেখা করতেও নির্দেশ দেওয়া হয়েছে।

কংগ্রেসের পক্ষ থেকে বলা হয়, এসব করা হচ্ছে সংগঠনের ভীতকে মজবুত করার জন্য। ২০১৪ সালে কংগ্রেস যাতে লোকসভা নির্বাচনে উপযুক্ত প্রার্থী দিতে পারে সে জন্যই এ উদ্যোগ।

এছাড়া আগমী বছর পশ্চিমবঙ্গ ও বিহারে বিধানসভা নির্বাচন। এজন্য বিধায়কদের জীবনপঞ্জি পরীক্ষা করে তাদের কাজের হিসাব নেওয়া হচ্ছে।

রাহুল বিধায়কদের নিজ নিজ এলাকার সমস্যার কথাও লিখিতভাবে দিতে বলেছেন। তিনি জেনে নিচ্ছেন বিধায়কদের হাতে যে বকেয়া কাজ রয়েছে তা শেষ করে তারা কতটা সময় সংগঠনের জন্য দিতে পারবেন। এই পরিপ্রেক্ষিতে তিনি সংগঠনের একটি পূর্ণাঙ্গ রূপরেখা প্রস্তুত করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

উল্লেখ, এতদিন রাহুল গান্ধী উত্তরপ্রদেশেই সংগঠন গড়ার জোর দিয়েছিলেন। এর ফলও কংগ্রেস পেয়েছে গত লোকসভা নির্বাচনে। দীর্ঘদিন পর একক ভাবেই তারা এ রাজ্যে সবচেয়ে বেশি আসন জিতেছিলো। এখন তিনি এ পরিকল্পানা ভারতের অন্য রাজ্যেও প্রয়োগ করতে যাচ্ছেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১১৫০ ঘণ্টা, জুন ২৫, ২০১০
আরডি/বিকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।