ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

তিন সপ্তাহ ধরে বন্ধ রাশিয়ার পুঁজিবাজার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
তিন সপ্তাহ ধরে বন্ধ রাশিয়ার পুঁজিবাজার

ইউক্রেনে আগ্রাসনের পর টানা তিন সপ্তাহ ধরে বন্ধ রয়েছে রাশিয়ার প্রধান পুঁজিবাজার মস্কো এক্সচেঞ্জ।

রোববার (১৩ মার্চ) বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালানোর পর থেকে বন্ধ রয়েছে রাশিয়ার প্রধান পুঁজিবাজার, যা আগামী ১৮ মার্চ পর্যন্ত কার্যকর থাকবে।

যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন (ইউই) এবং ব্রিটেনের দেওয়া নিষেধাজ্ঞা বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

বিশ্বের বিভিন্ন দেশ রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করায় ২৫ ফেব্রুয়ারি রুবলের দাম কমে যায়। একই সঙ্গে ধস নামে দেশটির প্রধান পুঁজিবাজারে। শেয়ারের দরপতন ঠেকাতে সেদিন থেকে বন্ধ রয়েছে মস্কো এক্সচেঞ্জ।

তবে দীর্ঘদিন বন্ধ থাকায় রাশিয়ার পুঁজিবাজারে বিনিয়োগকারীদের মধ্যে অসন্তোষ সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। কেননা, মস্কো এক্সচেঞ্জ বন্ধ থাকায় লন্ডন ও নিউইয়র্ক পুঁজিবাজারে রাশিয়ার প্রতিষ্ঠানগুলোর দরপতন অব্যাহত রয়েছে।

ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান ইতোমধ্যে তৃতীয় সপ্তাহে গড়িয়েছে। রোববার (১৩ মার্চ) ১৮ দিনের মতো রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা।

এই যুদ্ধে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেন। প্রায় ২৫ লাখের বেশি মানুষ দেশ ছেড়ে পাশের দেশগুলোতে শরণার্থী হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।