ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মারিওপোলে বাসিন্দাদের সরিয়ে নেওয়া শুরু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, মার্চ ৫, ২০২২
মারিওপোলে বাসিন্দাদের সরিয়ে নেওয়া শুরু

ইউক্রেনের দুটি শহর মারিওপোল ও ভলনোভাখায় সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া। বেসামরিক লোকজন যেন নিরাপদে সরে যেতে পারে সেজন্যই এ ঘোষণা দিয়েছে দেশটি।

শনিবার (০৫ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, শহর কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী ইতোমধ্যে মারিওপোলের বাসিন্দাদের সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়েছে।

ইউক্রেনের স্থানীয় সময় সকাল ৯টায় বাসে করে বাসিন্দাদের সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়। একইসঙ্গে পরবর্তী সাত ঘণ্টা যুদ্ধবিরতি কার্যকর থাকবে বলে জানানো হয়েছে।

বাসিন্দাদের বলা হয়েছে, মানবিক করিডোরের রুট হচ্ছে মারিওপোল থেকে জাপোরিঝিয়া। শহরের তিনটি এলাকা থেকে বাস ছাড়বে। তবে নির্দিষ্ট রুট অনুসরণ করে ব্যক্তিগত গাড়ির মাধ্যমেও বাসিন্দারা শহর ছাড়তে পারবেন।

বাস চালকদের গাড়ির পুরো জায়গা বাসিন্দাদের বহনে ব্যবহার করার অনুরোধ জানিয়েছে শহর কর্তৃপক্ষ। এছাড়া নির্দিষ্ট করে দেওয়া রুটের বাইরে চলাচল সম্পূর্ণ নিষিদ্ধ বলে সতর্ক করা হয়েছে।

প্রসঙ্গত, ইউক্রেনের বন্দর শহর মারিওপোল বেশ কয়েকদিন ধরে রুশ বাহিনী অবরুদ্ধ করে রেখেছে। ফলে সেখানে মানবিক বিপর্যয় ঘটার শঙ্কা দেখা দিয়েছে।

আরও পড়ুন: ইউক্রেনে সাময়িক যুদ্ধবিরতি রাশিয়ার

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, মার্চ ০৫, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।