ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ন্যাটোর সমালোচনা করে জেলেনস্কির নিন্দা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৬ ঘণ্টা, মার্চ ৫, ২০২২
ন্যাটোর সমালোচনা করে জেলেনস্কির নিন্দা জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি ন্যাটোর সমালোচনা করে তীব্র নিন্দা জানিয়েছেন। কারণ ন্যাটো দেশটির আকাশে নো ফ্লাই জোন ঘোষণা করেনি।

ন্যাটোর সেক্রেটারি জেনারেল ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের বিবৃতি জানার পর পরই জেলেনস্কি এ নিন্দা জানান।

এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন

তিনি বলেন, ন্যাটোর দেশগুলো এমন একটা বিষয় দাঁড় করিয়েছে যে, ইউক্রেনের আকাশসীমা বন্ধ করা হলে ন্যাটোর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করবে রাশিয়া। যারা ভেতরে ভেতরে নিরাপত্তাহীনতায় ভোগে এটা তাদের নিজেদের প্রবোধ দেওয়া ছাড়া কিছু নয়। অথচ তাদের (ন্যাটোর) কাছে আমাদের চেয়ে কয়েক গুণ বেশি শক্তিশালী অস্ত্র আছে।

এর আগে, ইউক্রেনের ‘নো ফ্লাই জোন’ প্রস্তাব নাকচ করে যুক্তরাষ্ট্র বলেছে এমনটা করা হলে গোটা ইউরোপজুড়ে যুদ্ধ শুরু হয়ে যাবে।

সিএনএনের খবরে বলা হয়েছে, ন্যাটো মূলত নো ফ্লাই জোন নিয়ে ভাবছেন না। কারণ, ইউক্রেন কিংবা রাশিয়া কেউই ন্যাটোভুক্ত দেশ নয়। এছাড়া নো ফ্লাই জোন ঘোষণার আরেক অর্থ হলো রুশ যুদ্ধবিমানে ন্যাটোর হামলা। যা করা হলে পরমাণু শক্তিধর রাশিয়ার সঙ্গে ইউরোপের যুদ্ধ বেঁধে যাওয়ার আশঙ্কা আছে।

এদিকে ব্লিনকেন জানিয়েছেন, তিনি মিত্র দেশগুলোর সঙ্গে আলাপ চালিয়ে যাবেন, যেন তারা রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার মতো যথেষ্ট সমর্থন পায়।

বাংলাদেশ সময়: ০৮৩৬ ঘণ্টা, মার্চ ০৫, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।