ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনকে সাহায্য করবে বিশ্বব্যাংক-আইএমএফ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, মার্চ ৩, ২০২২
ইউক্রেনকে সাহায্য করবে বিশ্বব্যাংক-আইএমএফ ছবি: সংগৃহীত

চলমান যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেনের পাশে থাকার কথা জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং বিশ্বব্যাংক।

বুধবার (২ মার্চ) আইএমএফ প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা এবং বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস এক যৌথ বিবৃতিতে এ কথা জানান।

খবর: এনডিটিভি

বিবৃতিতে তারা উল্লেখ করেন, ইউক্রেনে যুদ্ধের ফলে যে মানবিক এবং অর্থনৈতিক ক্ষয়ক্ষতি হচ্ছে তাতে আমরা গভীরভাবে মর্মাহত। যুদ্ধের কারণে বহু মানুষ আহত ও নিহত হচ্ছে এবং দেশ ছেড়ে যেতে বাধ্য হচ্ছে। সেই সঙ্গে দেশের ভৌত অবকাঠামোর ব্যাপক ক্ষতি হচ্ছে। এই ভয়ংকর ঘটনার মধ্যেও আমরা ইউক্রেনের মানুষের পক্ষে আছি।

এতে আরও বলা হয়, চলমান এই যুদ্ধ অন্য দেশকেও ক্ষতিগ্রস্ত করছে। নিত্যপণ্যের দাম বেড়ে যাচ্ছে। মূল্যস্ফীতি আরও বেড়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। আমরা পরিস্থিতি মূল্যায়ন করছি এবং আমাদের আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে যথাযথ নীতিগত প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করছি।

জর্জিয়েভা এবং ম্যালপাস জানান, বিশ্বব্যাংক ও আইএমএফের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো ইউক্রেনকে সহাযোগিতার জন্য একসঙ্গে কাজ করছে। সংকটগুলো নিয়ে প্রতিদিনই কতৃ‌র্পক্ষের সঙ্গে আলোচনা হচ্ছে।

প্রসঙ্গত, ইউক্রেন আইএমএফের নিকট সহায়তা চেয়েছে। এ বিষয়ে আইএমএফের পক্ষ থেকে জানানো হয়েছে- তারা সহায়তা দিতে প্রস্তুত। জুনের মধ্যে বাড়তি ২২০ কোটি ডলার সহায়তা দেবে আইএমএফ। এদিকে বিশ্বব্যাংক থেকেও সহায়তার ঘোষণা দেওয়া হয়েছে। আগামী মাসের মধ্যে ৩০০ কোটি ডলারের সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে সংস্থাটি। চলতি সপ্তাহের মধ্যে অন্তত ৩৫ কোটি ডলার ছাড় করতে বোর্ডসভায় উপস্থাপন করা হবে।

বাংলাদেশ সময়: ১২৩৯ ঘণ্টা, মার্চ ০৩, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।