ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

জেলেনস্কির চোখে দখলদার ইসরায়েল ছিল ‘ভিকটিম’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
জেলেনস্কির চোখে দখলদার ইসরায়েল ছিল ‘ভিকটিম’ ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের দক্ষিণ, পূর্ব ও উত্তর সীমান্ত দিয়ে একযোগে প্রবেশ করে দেশটিতে সামরিক অভিযান পরিচালনা করছে রাশিয়া। ইউক্রেনের রাজধানী কিয়েভের বিভিন্ন অঞ্চলে তীব্র হামলা ও বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

ইতোমধ্যে ইউক্রেনের পূর্বাঞ্চলে মারিউপল বন্দরের পাশের শহর মেলিটোপল দখলে নিয়েছেন রুশ সেনারা। রাজধানী কিয়েভ পুরোপুরি দখলে নেওয়ার চেষ্টা করছে রাশিয়ার সামরিক বাহিনী।

সামরিক আগ্রাসনে ইতোমধ্যে ইউক্রেনের ১৯৮ জন নাগরিকের প্রাণহানি হয়েছে বলে খবর প্রকাশ করেছে মার্কিন সংবাদ সংস্থা এপি। হামলায় আহতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। ইউক্রেন ছেড়ে পালিয়েছে এক লাখের বেশি নাগরিক।

সারা বিশ্বজুড়ে শান্তিকামী মানুষ ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের তীব্র নিন্দা জানাচ্ছেন। ইউক্রেনের নাগরিকদের বাঁচাতে পশ্চিমা মিত্র দেশগুলো সহায়তা চাইছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। টুইট বার্তায় রাশিয়ার আগ্রাসনে নিজেদের দুর্ভোগের চিত্র তুলে ধরছেন তিনি।

তবে ২০২১ সালে গাজা উপত্যকায় ইসরায়েল যখন হামলা চালিয়েছিল তখন ইউক্রেনের প্রেসিডেন্ট প্রকারান্তরে দখলদার ইসরায়েলের পক্ষে সাফাই গেয়েছিলেন। সেই যুদ্ধে ইসরায়েলই ভুক্তভোগী (ভিকটিম) দাবি করেছিলেন তিনি। গত বছরের ১০ মে থেকে ফিলিস্তিনে টানা বোমাবর্ষণ শুরু করে ইসরায়েলি বাহিনী। তাদের আগ্রাসনের জবাবে গাজা থেকে রকেট হামলা চালায় ফিলিস্তিনের সংগঠন হামাস।

হামাসের পাল্টা হামলার নিন্দা জানিয়ে ইসরায়েলকেই ‘ভিকটিম’ দাবি করে ২০২১ সালের ১২ মে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি এক টুইট বার্তায় বলেছিলেন, ‘ইসরায়েলের আকাশ ক্ষেপণাস্ত্রে ছেয়ে গেছে। কয়েকটি শহরে আগুন জ্বলছে। অনেকে ভুক্তভোগী। আহত হয়েছেন বহু মানুষ। অনেক ট্র্যাজেডি। শোক আর দুঃখ ছাড়া এসব দেখা অসম্ভব। জনজীবনের স্বার্থে অবিলম্বে এ উত্তেজনা বন্ধ করা প্রয়োজন। ’

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।