ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বাঁচানো গেল না কুয়ায় পড়ে যাওয়া শিশুকে 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২২
বাঁচানো গেল না কুয়ায় পড়ে যাওয়া শিশুকে 

রাস্তার পাশের একটি কুয়ায় পড়ে গিয়েছিল ৬ বছরের এক শিশু। ৪ দিন চেষ্টার পর শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) বিকেলে যখন উদ্ধার করা হলো, তখন সে মৃত।

 

বিবিসির প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানে ঘটেছে এমন হৃদয়বিদারক ঘটনা। ওই শিশুর নাম হায়দার।

মরক্কোয় কুয়ায় আটকে থাকার চার দিন পর এক শিশুকে মৃত বের করে আনার ঘটনার দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে আফগানিস্তানে একই ধরনের মর্মান্তিক এই ঘটনাটি ঘটল।  

দক্ষিণ আফগানিস্তানের জাবুল প্রদেশের স্থানীয় একজন সাংবাদিক বিবিসিকে বলেন, শিশুটি শেষের দিকে আর সাড়া দিচ্ছিল না এবং তাকে বের করে আনার পর দেখা যায়, সে আর নিঃশ্বাস নিচ্ছে না।

উদ্ধারকারীরা জানান, বৃহস্পতিবারই কুয়ার ভেতর থেকে হায়দারের কোনো সাড়াশব্দ তারা পাচ্ছিলেন না।

উদ্ধারকারী দল মাটিতে সুড়ঙ্গ খুঁড়ে শিশু হায়দারের কাছে পৌঁছানোর চেষ্টা করছিলেন। তাকে জরুরি চিকিৎসার জন্য হেলিকপ্টারে করে রাজধানী কাবুলের হাসপাতালে নিয়ে আসার প্রস্তুতি নেওয়া হয়েছিল।

জাবুল পুলিশের মুখপাত্র জাবিউল্লাহ জওহার বলেন, উদ্ধার তৎপরতা শেষে শিশুটিকে বের করে আনার পর প্রথম কয়েক মিনিট তার নিঃশ্বাস পড়ছিল। ঘটনাস্থলে চিকিৎসকদের দল তাকে অক্সিজেন দেয়। চিকিৎসক দলটি যখন তাকে হেলিকপ্টারে তোলার জন্য নিয়ে যাচ্ছিল, তখনই শিশুটি মারা যায়।

এর আগে ১৫ ফেব্রুয়ারি শোকাক নামে জাবুলের একটি প্রত্যন্ত গ্রামে রাস্তার পাশের কুয়ায় পড়েছিল হায়দার। সে রাস্তার ধারের কুয়ায় পড়ে একেবারে নিচে চলে যায়। কুয়াটি ছিল সরু। সে ২৫ মিটার নিচে (৮০ ফুট) কুয়ার একেবারে তলায় পড়ে যায়।

এরপর দড়ি নামিয়ে তাকে কুয়ার মুখ থেকে ১০ মিটার নিচ পর্যন্ত টেনে তোলা হয়। হায়দারকে এরপর সেখান থেকে আর টেনে তোলা যাচ্ছিল না, কারণ ওইখানে সে একটা খাঁজের মধ্যে আটকে গিয়েছিল।

উদ্ধারকারীরা তার কাছে খাবার ও পানি পৌঁছতে হিমশিম খাচ্ছিল। সে কারেই তার অবস্থার ক্রমশ অবনতি হতে থাকে।

ভিডিও ফুটেজে দেখা যায়, শিশুটির শরীর কুয়ার ভেতরের দেয়ালে আটকে গেছে। কিন্তু সে শরীরের ওপরের অংশ এবং হাত নাড়াতে পারছে।

ভিডিও ফুটেজে তার বাবাকে বলতে শোনা যায়, ‘বাবা, তুমি ঠিক আছ? আমার সঙ্গে কথা বলো আর কেঁদো না। আমরা তোমাকে বের করে আনার সবরকম চেষ্টা চালাচ্ছি’।

শিশুটি উত্তর দেয়, ‘ঠিক আছে, আমি কথা বলে যাচ্ছি’।

ওই ঘটনার কিছুক্ষণ পর আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন উপদেষ্টা আনাস হাক্কানি টুইট করেন, খুবই দুঃখজনক যে শিশু হায়দার আমাদের ছেড়ে চির বিদায় নিয়েছে’।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।