ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অমিক্রনের বুস্টার ডোজ আসছে আগস্টে!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২২
অমিক্রনের বুস্টার ডোজ আসছে আগস্টে!

করোনাভাইরাসের নতুন ধরন অমিক্রনের জন্য টিকার বুস্টার ডোজ আগস্ট নাগাদ প্রস্তুত করা হবে বলে জানিয়েছেন মডার্নার প্রধান নির্বাহী স্টিফান ব্যানসেল। তবে বিদ্যমান টিকার চেয়ে নতুন এই টিকা বেশি কার্যকর হবে কি না, তা নিয়ে এখনও পরীক্ষার তথ্য সংগ্রহ করা হচ্ছে।

তাই নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।

অমিক্রনের জন্য বিশেষভাবে প্রস্তুত করা মডার্নার টিকার বুস্টার ডোজের ক্লিনিক্যাল পরীক্ষা শুরু হয় গত মাসে। ওই পরীক্ষা চালানো হয় বানরের ওপর। পরীক্ষার দেখা গেছে, অমিক্রনের জন্য তৈরি এই বিশেষ ডোজ বিদ্যমান টিকার বুস্টার ডোজের চেয়ে বেশি সুরক্ষা না-ও দিতে পারে।

এ বিষয়ে মডার্নার প্রধান নির্বাহী স্টিফান ব্যানসেল জানিয়েছেন, তার প্রতিষ্ঠানের লক্ষ্য হচ্ছে আগামী আগস্টের মধ্যে এই বুস্টার ডোজ প্রস্তুত করা। কারণ, ওই সময়ের পর ঝুঁকিপূর্ণ অনেক মানুষের জন্য এই ডোজের প্রয়োজন হতে পারে।

স্টিফান আরও জানিয়েছেন, করোনাভাইরাস, ফ্লু ও শ্বাসতন্ত্রের অন্যান্য রোগ থেকে মুক্তির জন্য একটি টিকা তৈরিতে মডার্না কাজ করছে। সেই টিকা ২০২৩ সালের আগস্টে আসতে পারে।

প্রসঙ্গত, মডার্নার টিকা তৈরিতে এমআরএনএ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। একই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা তৈরিতেও।

বাংলাদেশ সময়: ০৮৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।