ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

স্ত্রীর চিকিৎসা খরচ মেটাতে ৭০ লাখে এমবিবিএস ডিগ্রি বন্ধক!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
স্ত্রীর চিকিৎসা খরচ মেটাতে ৭০ লাখে  এমবিবিএস ডিগ্রি বন্ধক!

অসুস্থ স্ত্রীকে মৃত্যুর মুখ থেকে ফিরিয়ে আনতে অনন্য নজির গড়লেন চিকিৎসক স্বামী। ঘটনাটি ঘটেছে প্রতিবেশী দেশ ভারতের রাজস্থানে।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, পালি জেলার খেরওয়া এলাকায় স্ত্রী অনিতা ও পাঁচ বছরের ছেলেকে নিয়ে থাকেন সুরেশ চৌধুরী। ৩২ বছর বয়সী সুরেশ একজন তরুণ চিকিৎসক।

২০২১ সালে করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণের শিকার হন তার স্ত্রী। এজন্য দিনের পর দিন হাসপাতালে লাইফ সাপোর্টে থাকতে হয় তাকে। ফলে সময়ের সঙ্গে বাড়ছিল বিলের বোঝা। আর সেই বিল মেটাতে নিজের এমবিবিএস ডিগ্রি বন্ধক রাখতে হয় সুরেশকে। কিছুদিন আগের ঘটনা হলেও বিষয়টি আলোচনায় এসেছে সম্প্রতি।

স্ত্রীকে সুস্থ করে বাড়ি ফেরানোর জন্য নাছোড়বান্দা হয়ে লেগেছিলেন সুরেশ। জানা গেছে, শ্বাসকষ্টসহ অন্যান্য উপসর্গ বাড়তে থাকায় অনিতাকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু সেখানে রোগীর ভিড়ে শয্যা পাওয়া যায়নি। বাধ্য হয়ে স্ত্রীকে জোধপুর এমসে ভর্তি করাতে হয়।

এদিকে স্ত্রীর দেখভালের জন্য একটানা ছুটি নেওয়া সম্ভব ছিল না তার পক্ষে। নিকটাত্মীয়দের ওপর স্ত্রীর দেখাশোনার দায়িত্ব দিয়ে সে সময় প্রতিদিন হাসপাতালের ডিউটি করেছেন সুরেশ।

অপরদিকে দিনে দিনে অনিতার অবস্থার অবনতি হতে থাকে। সুরেশ জানতে পারেন, অনিতার ফুসফুসের ৯৫ শতাংশ বিকল হয়ে গেছে। ততদিনে হাল ছেড়ে দিয়েছেন অনিতার চিকিৎসকরা। তবে নাছোড়বান্দা হয়ে লেগেছিলেন সুরেশ।

উন্নত সেবা পেতে একটি বেসরকারি হাসপাতালে স্ত্রীকে ভর্তি করান তিনি। সে সময় অনিতার ওজন কমে ৫০ থেকে ৩০ কিলোগ্রাম হয়ে গিয়েছিল।

বেসরকারি হাসপাতালে চিকিৎসা করাতে গিয়ে প্রতিদিন প্রায় লাখ টাকার কাছাকাছি বিল জমতো।  বিপুল পরিমাণ সেই বিলের সামনে সুরেশের ১০ লাখ রুপির জমানো পুঁজি ফুরিয়ে যায় নিমেষেই।

বাকি টাকা জোগাড় করতে নিজের এমবিবিএস ডিগ্রি বন্ধক রাখার সিদ্ধান্ত নেন সুরেশ। বিনিময়ে পান ৭০ লাখ রুপি।

এছাড়া জমি বিক্রি, বন্ধুদের কাছ থেকে ধার-দেনা করে জোগাড় হয় আরও কিছু। শেষ পর্যন্ত হাসপাতালের বিল মিটিয়ে স্ত্রীকে সুস্থ করে ঘরে ফিরিয়ে এনেছেন সুরেশ।

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।