ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মৃত্যু গুজব উড়িয়ে দিয়ে বাড়ি ফিরলেন সুস্থ মাহাথির

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২২
মৃত্যু গুজব উড়িয়ে দিয়ে বাড়ি ফিরলেন সুস্থ মাহাথির মাহাথির মোহাম্মদ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। শনিবার এক বিবৃতিতে মালয়েশিয়ার ন্যাশনাল হার্ট ইনস্টিটিউট (আইজেএন) হাসপাতাল জানিয়েছে, শারীরিক অবস্থার কাঙ্ক্ষিত উন্নতি হওয়ায় মাহাথির মোহাম্মদকে ডিসচার্জ করা হয়েছে।

 

বুধবার তাকে বাড়িতে যাওয়ার অনুমতি দেওয়া হয়।  
এর আগে হাসপাতাল কর্তৃপক্ষ বলেছে, ‘শারীরিকভাবে তিনি সুস্থ। এখন তার প্রয়োজন বিশ্রাম এবং এ জন্য বাড়ি সবচেয়ে আদর্শ জায়গা। ’

শুক্রবার এক ভিডিও বার্তায় ডা. মাহাথির এবং তার স্ত্রী তুন সিতি হাসমাহ আলী দোয়া, ফুল ও শুভেচ্ছা কার্ড পাঠানোর জন্য জনসাধারণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ডা. মাহাথির চিকিৎসা চালিয়ে যাবেন এবং ডাক্তাররা তাকে আপাতত কোনো দর্শনার্থীর সঙ্গে সাক্ষাৎ না নেওয়ার পরামর্শ দিয়েছেন বলেও জানান তিনি।

১৬ ডিসেম্বর মেডিক্যাল চেকআপের জন্য আইজেএন হাসপাতালে ভর্তি হয়েছিলেন মাহাথির। ২২ ডিসেম্বর হাসপাতাল থেকে ছাড়া পান তিনি। তারপর গত ৮ জানুয়ারি হৃদযন্ত্রে সমস্যা নিয়ে ফের আইজেএন হাসপাতালে ভর্তি হন ৯৬ বছর বয়স্ক এই বর্ষীয়ান রাজনীতিবিদ । তার কয়েক দিনের মধ্যেই গুজব ছড়ায়, এই বর্ষীয়ান নেতা মারা গেছেন।  

হাসপাতালে ভর্তি হওয়ার পর ১১ দিন সাধারণ কেবিনে রাখা হলেও গত ১৯ জানুয়ারি তাকে স্থানান্তর করা হয় করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ)।

হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, এর আগে ১৯৮৯ এবং ২০০৭ সালে দুইবার বাইপাস সার্জারি হয়েছিল তার।  
এ নিয়ে চলতি বছর দ্বিতীয়বারের মতো হাসপাতালে ভর্তি হলেন ৯৬ বছর বয়সী এই ব্যক্তি। এর আগে ৭ জানুয়ারি হাসপাতালে ভর্তি করা হয় তাকে। স্বাস্থ্যগত উন্নতি হলে ১৩ জানুয়ারি ছাড়া পান তিনি।  

২০২১ সালের ডিসেম্বরেও হৃদরোগের জটিলতায় হাসপাতালে ভর্তি ছিলেন সাবেক এই প্রধানমন্ত্রী।  

১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ক্ষমতায় ছিলেন মাহাথির মোহাম্মদ। এরপর ২০১৮ সালে ৯২ বছর বয়সে সংস্কারবাদী জোটের প্রধান হিসেবে ক্ষমতায় ফিরে আসেন। কিন্তু অন্তর্দ্বন্দ্বের কারণে ২০২০ সালে সেই প্রশাসন ভেঙে পড়ে।


বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২২
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।