ঢাকা, সোমবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২, ২১ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

টিকা না নিলেই জরিমানা সাড়ে ৩ লাখ!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২২
টিকা না নিলেই জরিমানা সাড়ে ৩ লাখ! ফাইল ছবি।

ইউরোপের দেশ অস্ট্রিয়ায় ফেব্রুয়ারি থেকে সব প্রাপ্তবয়স্কদের বাধ্যতামূলক করোনা টিকা নিতে হবে। দেশটির পার্লামেন্টে বিপুল ভোটে এই প্রস্তাব অনুমোদিত হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে অস্ট্রিয়াই প্রথম এই সিদ্ধান্ত নিলো।

তবে বাধ্যতামূলক করোনা টিকা নেওয়া ও কড়াকড়ির বিরুদ্ধে বিক্ষোভ জানিয়ে আসছেন ইইউর অনেক দেশের বাসিন্দারা। সেই বিক্ষোভ উপেক্ষা করেই এই সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রিয়া।

দেশটির পার্লামেন্টে নতুন সিদ্ধান্ত বিপুল ভোটে অনুমোদিত হলেও অতি-দক্ষিণপন্থিরা (ফ্রিডম পার্টি অব অস্ট্রিয়া) এই প্রস্তাবের বিরোধিতা করেছেন। এদিন প্রস্তাবের পক্ষে ভোট পড়েছে ১৩৭টি, বিপক্ষে ৩৩টি। তবে এই প্রস্তাব অনুমোদিত হওয়ার ফলে যারা করোনা টিকা নিতে অস্বীকার করবেন, তাদের তিন হাজার ৬০০ ইউরো জরিমানা দিতে হবে, বাংলাদেশের মুদ্রায় যা সাড়ে তিন লাখ টাকারও বেশি। অবশ্য অন্তঃসত্ত্বা নারী এবং যারা চিকিৎসার কারণে এ টিকা নিতে পারবেন না, তারা ছাড় পাবেন।

অস্ট্রিয়ার জনসংখ্যা ৯০ লাখ। সেখানে এক হাজার ৪০০ মানুষ করোনায় মারা গেছেন। করোনা শনাক্ত হয়েছেন ১৫ লাখ মানুষ। দেশটিতে ৭০ শতাংশ মানুষ টিকার দুটি ডোজ নিয়েছেন। এর আগে তাজিকিস্তান, তুর্কেমেনিস্তান ও ইন্দোনেশিয়ার মতো দেশগুলো করোনা টিকা বাধ্যতামূলক করেছে। এবার সেই তালিকায় যুক্ত হলো ইউরোপের দেশ অস্ট্রিয়া।

সূত্র: ডয়চে ভেলে

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa