ঢাকা, সোমবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২, ২১ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

বাবার সম্পত্তিতে অগ্রাধিকার পাবেন হিন্দু মেয়েরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২২
বাবার সম্পত্তিতে অগ্রাধিকার পাবেন হিন্দু মেয়েরা

বাবা যদি মৃত্যুর আগে উইল বা ইচ্ছেপত্রে সম্পত্তির ভাগ দিয়ে নাও যেতে পারেন, তা সত্ত্বেও সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু মেয়েরা।  

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) একটি মামলার শুনানিতে এই ঐতিহাসিক রায় দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট।

হিন্দু নারী ও বিধবাদের সম্পত্তির অধিকার নিয়ে চলা মামলায় এই রায় দেন বিচারপতি আবদুল নাজির এবং কৃষ্ণ মুরারির বেঞ্চ।

রায়ে বলা হয়, যদি কোনো হিন্দু ব্যক্তি উইল বা ইচ্ছেপত্র না রেখে মারা যান, সেক্ষেত্রে তার সম্পত্তি মেয়েই পাবেন। পরিবারের অন্য সদস্যদের তুলনায় মেয়েদের দাবি বেশি। কাজেই তারা বাবার মৃত্যুর পর, তার স্ব-অর্জিত বা অন্যান্য সম্পত্তির উত্তরাধিকারী হতে পারবেন। আর মৃত ব্যক্তির ভাইয়ের ছেলে বা মেয়ে থাকলেও সম্পত্তির কোনো ভাগ তারা পাবেন না।

প্রসঙ্গত, ১৯৫৬ সালের হিন্দু উত্তরাধিকার আইনে পৈতৃক সম্পত্তিতে মেয়েদের সমানাধিকার দেওয়া হয়নি। ২০০৫ সালের ৯ সেপ্টেম্বর সেই আইন সংশোধন করা হয়। পরে ২০২০ সালের আগস্টে সুপ্রিম কোর্টে বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ রায় দেন, যৌথ পরিবারের সম্পত্তিতে মেয়েদের সমানাধিকার রয়েছে।

তবে আদালতের রায়ে এ কথা বললেও বাস্তবতা প্রায় ভিন্ন। সম্পত্তির উত্তরাধিকারের ক্ষেত্রে অধিকাংশ ক্ষেত্রে ছেলেরা প্রাধান্য পায়। অবহেলিত রয়ে যায় মেয়েরা। তাই বিচারপতি কৃষ্ণ মুরারি তার ৫১ পাতার রায়ে জানিয়েছেন, উইল না করে মারা গেলেও মৃত হিন্দু ব্যক্তির বিধবা স্ত্রী বা মেয়ে সম্পত্তির উত্তরাধিকার পাবেন। এই আইন প্রণয়নের মূল উদ্দেশ্য হিন্দু মেয়েরা যাতে পৈতৃক সম্পত্তি থেকে বঞ্চিত না হন।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa