ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

৯৪ বার মনোনয়নপত্র জমা দিয়েও হাল ছাড়েননি তিনি!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৬ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২২
৯৪ বার মনোনয়নপত্র জমা দিয়েও হাল ছাড়েননি তিনি! হনসুরাম আম্বেদকরী

জেলা প্রশাসনের আমিন পদ থেকে ইস্তফা দিয়ে হার-জিতের কথা না ভেবে ৯৪ বার মনোনয়নপত্র দাখিল করেছেন হনসুরাম আম্বেদকরী নামে এক কৃষক।  

এ ঘটনাটি ঘটছে ভারতের উত্তর প্রদেশ রাজ্যের আগরা জেলার ফতেহপুর সিক্রি এলাকায়।

 

১৯৮৫ সালে জেলা প্রশাসনের আমিন পদ থেকে ইস্তফা দেন হনসুরাম। কারণ তৎকালীন শাসক দল বিধানসভা নির্বাচনে ফতেহপুর সিক্রির আসন থেকে তাকে দাঁড় করানোর প্রতিশ্রুতি দিয়েছিল।  

কিন্তু, নির্দিষ্ট সময় এলেই দেখা যায়, সেই প্রতিশ্রুতি তো শাসক দল মেনে নেয় না, উল্টো তাকে নিয়ে হাসা-হাসি করা হয়। বলা হয়, তিনি একটাও ভোট পাবেন না। সেই শুরু, তারপর থেকে মোট ৯৩ বার নির্বাচনের মনোনয়নপত্র জমা দিয়েছেন হনসুরাম।  

শুক্রবার ( ১৪ জানুয়ারি) নিজের জীবনের ৯৪তম মনোনয়নপত্র জমা দিলেন ৭৫ বছর বয়সী এই বৃদ্ধ। আগরা গ্রামীণ ও খেড়াগড় নির্বাচনী কেন্দ্র থেকে এবার দাঁড়াচ্ছেন তিনি। সূত্র: আনন্দবাজার

পেশায় কৃষক হনসুরাম সংবাদমাধ্যমকে জানান, ১৯৮৫ সালের সেই ঘটনার পরেই তিনি সিদ্ধান্ত নেন, প্রতিবার গ্রাম পঞ্চায়েত থেকে শুরু করে বিধানসভা পর্যন্ত সব নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে দাঁড়ানোর। ১৯৮৫ সালের বিধানসভা নির্বাচনে তিনি তৃতীয় হয়েছিলেন। তারপর থেকে আর ফিরে তাকাননি। তার বর্তমান লক্ষ্য, জীবনের ১০০তম নির্বাচন লড়ার। হার-জিত নিয়ে বিশেষ মাথা ঘামাচ্ছেন না হনসুরাম।  

উল্লেখ্য, একবার ভারতের রাষ্ট্রপতি পদের জন্যও নিজের নাম জমার ইচ্ছা প্রকাশ করেছিলেন তিনি। তা অবশ্য শেষ পর্যন্ত সম্ভব হয়নি।

নাম নিয়ে প্রশ্ন করা হলে হনসুরাম জানান, তিনি বি আর আম্বেদকরের পদাঙ্ক অনুসরণ করে চলেন জীবনে। ১৯৭৭ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত একনিষ্ঠভাবে ‘ব্যাকওয়ার্ড অ্যান্ড মাইনরিটি কমিউনিটিজ এমপ্লয়িজ ফেডারেশন’র কর্মী ছিলেন। এখনও ভোট-প্রার্থনা করতে পায়ে হেঁটে মানুষের বাড়ি বাড়ি যান বলেই জানালেন ৭৫ বছরের হার না মানা প্রার্থী হনসুরাম।  

বাংলাদেশ সময়: ১২৫১ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।