ঢাকা, শনিবার, ১৫ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারি ২০২২, ২৫ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ওমিক্রনের সংক্রমণ মোকাবিলায় দক্ষিণ আফ্রিকায় হু-র বিশেষজ্ঞ দল

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২১
ওমিক্রনের সংক্রমণ মোকাবিলায় দক্ষিণ আফ্রিকায় হু-র বিশেষজ্ঞ দল ...

ঢাকা: দক্ষিণ আফ্রিকায় দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে করোনার নতুন রূপ ‘ওমিক্রন’।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সেখানে নতুন সংক্রমিতের সংখ্যা বেড়েছে প্রায় ১১ হাজার ৫০০।

নতুন সংক্রমিতদের বড় অংশই গাউতেং প্রদেশের।

এই পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) পক্ষ থেকে দক্ষিণ আফ্রিকার ওই প্রদেশে ওমিক্রন সংক্রমণের পর্যবেক্ষণ এবং পরিস্থিতি নিয়ন্ত্রণের উদ্দেশ্যে একটি বিশেষজ্ঞ দল পাঠানো হয়েছে।

হু-র আফ্রিকার দায়িত্বপ্রাপ্ত আপদকালীন আঞ্চলিক অধিকর্তা সালাম গুয়েইয়ে বলেছেন, আমরা নজরদারি ও সমন্বয়ের কাজে সহযোগিতার জন্য একটি দল গাউতেং প্রদেশে পাঠিয়েছি। ইতোমধ্যেই আমরা সেখানে জিন সিকোয়েন্সিং-এর মাধ্যমে নতুন রূপটি চিহ্নিতকরণের কাজ শুরু করেছি।

দক্ষিণ আফ্রিকা ওমিক্রন রূপের সংক্রমণের বিষয়ে প্রথম হু-কে রিপোর্ট করেছিল গত ২৪ নভেম্বর। কিন্তু সাম্প্রতিক তদন্তে জানা গিয়েছে, তার কিছু দিন আগেই বিভিন্ন দেশে ছড়াতে শুরু করেছিল স্ট্রেনটি। ‘ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল’ (ইসিডিসি) বৃহস্পতিবার দাবি করেছে, আফ্রিকা মহাদেশের বোতসোয়ানায় প্রথম ওমিক্রন চিহ্নিত হয়েছিল ১১ নভেম্বর। এখন তা ৩০টি দেশে ছড়িয়ে পড়েছে।

দক্ষিণ আফ্রিকা স্পষ্ট করে জানাতে পারেনি, তাদের দেশে কবে প্রথম ধরা পড়ে ওই ওই রূপ। নভেম্বরের শুরু থেকে তারা রোগীদের মধ্যে ভিন্ন উপসর্গ লক্ষ্য করে। করোনা পরীক্ষাতেও ভাইরাসের এস-জিনের অনুপস্থিতি চোখে পড়ে সে দেশের বিজ্ঞানীদের। তার পরে অনুসন্ধান চালিয়ে জানা যায়, করোনা ভাইরাসের নতুন রূপের আবির্ভাবের কথা।

নভেম্বরের মাঝামাঝি দক্ষিণ আফ্রিকায় দৈনিক নতুন সংক্রমণের সংখ্যা ২০০ থেকে ৩০০ মধ্যে ছিল। সংক্রমণের হারের এই দ্রুত বৃদ্ধি চিন্তা বাড়িয়েছে হু-র। ইতোমধ্যেই ২৪টি দেশে ওমিক্রন সংক্রমণের কথা জানানো হয়েছে সংস্থা থেকে। তবে এখনও নতুন রূপটির মারণক্ষমতার অনেকটাই অজানা।

সুত্র- আনন্দবাজার পত্রিকা

বাংলাদেশ সময়: ১৪০৯ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa