ঢাকা, শুক্রবার, ১৪ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারি ২০২২, ২৪ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

লটারি জিতে সংসদে ঢুকতে হচ্ছে ভারতের সাংবাদিকদের

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২১
লটারি জিতে সংসদে ঢুকতে হচ্ছে ভারতের সাংবাদিকদের

লটারির মাধ্যমে সীমিত সংখ্যক সাংবাদিককে সংসদের চলমান শীতকালীন অধিবেশনে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। এর প্রতিবাদে বৃহস্পতিবার (২ ডিসেম্বর) ভারতের দিল্লি প্রেসক্লাব থেকে সংসদ ভবন পর্যন্ত মিছিল করেছেন সাংবাদিকরা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, এই লটারি প্রক্রিয়াকে ‘মানুষের কাছে সংবাদ ও তথ্য প্রেরণে সেন্সর আরোপের একটি চক্রান্ত’ বলে অভিহিত করেছেন সাংবাদিকরা।  

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়, সোমবার (২৯ নভেম্বর) থেকে শুরু হয়েছে শীতকালীন অধিবেশন। কোভিড পরিস্থিতির দোহাই দিয়ে ২০২০ সাল থেকেই সংসদ চত্বরে সাংবাদিকদের প্রবেশে এই বিধিনিষেধ চালু করেছে কেন্দ্র। ওই নিয়ম এখনও বহাল রয়েছে।  

শীতকালীন অধিবেশন চলাকালীনও লটারি জিতে লোকসভায় সর্বাধিক ৬০ সাংবাদিক আর রাজ্যসভায় সর্বাধিক ৩২ জন সাংবাদিককে ঢুকতে দেওয়া হচ্ছে। এর মধ্যে সরকার-পরিচালিত এবং কিছু নির্বাচিত সংবাদমাধ্যম ও সংবাদ সংস্থার জন্য লোকসভায় ১০টি ও রাজ্যসভায় ১১টি আসন বরাদ্দ রয়েছে।  

এর ফলে বেশ কিছু সংবাদমাধ্যমের সাংবাদিকরা সংসদের উচ্চকক্ষ, নিম্নকক্ষ এবং সেন্ট্রাল হলে ঢুকতে পারছেন না বলেই অভিযোগ তুলেছে প্রেসক্লাব অব ইন্ডিয়া (পিসিআই)।

সোমবার পিসিআইয়ের পক্ষ থেকে এক টুইটে লেখা হয়, ‘আজ শীতকালীন অধিবেশনের প্রথম দিন। এবারও প্রেস গ্যালারিতে সাংবাদিকদের ঢুকতে দেওয়া হচ্ছে না। এ নিয়ে এটি পাঁচ নম্বর অধিবেশন-পর্ব। আমাদের বলা হয়েছিল, ঢুকতে দেওয়া হবে। কিন্তু শেষমেশ তা হলো না। ’

এই নিয়মের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে ২৭ নভেম্বর সমস্ত রাজনৈতিক দলের নেতাদের কাছে চিঠি লিখেছিলেন সাংবাদিকদের একাংশ। তাদের দাবি, দেশজুড়ে শপিংমল, রেস্তোরাঁ, সিনেমা হল খুলে গেছে। এমন পরিস্থিতিতে সংসদে সাংবাদিকদের প্রবেশে এই বিধিনিষেধের কোনো অর্থই নেই।  

পিসিআইয়ের পক্ষ থেকে বলা হয়, সাংবাদিকদের সংসদ চত্বরে প্রবেশে বাধা আদতে সংবাদ পরিবেশনের বিরুদ্ধে চক্রান্ত। ভারতের মতো সংসদীয় গণতন্ত্রে এটি ভয়ংকর প্রবণতা।

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa