ঢাকা, রবিবার, ৮ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমায় আহত ৪

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২১
দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমায় আহত ৪

জার্মানির মিউনিখে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ফেলা একটি বোমা বিস্ফোরিত হওয়ায় চারজন আহত হয়েছেন। রেললাইন স্থাপনের জন্য ড্রিল করার সময় ২৫০ কেজি ওজনের বোমাটি বিস্ফোরিত হয়।

বুধবারের (০২ ডিসেম্বর) মিউনিখের কেন্দ্রীয় রেলস্টেশনের কাছে এ দুর্ঘটনা ঘটে। জায়গাটি ইউরোপের রেল চলাচলের অন্যতম ব্যস্ত এলাকা। কয়েক ঘণ্টার জন্য রেল চলাচল স্থগিত রাখা হলেও বিস্ফোরণের কারণে কোনো রেললাইন ক্ষতিগ্রস্ত হয়নি।

আহতদের একজনকে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার অবস্থা এখন স্থিতিশীল। আরেকজনের পা উড়ে যাওয়ার মতো অবস্থা হয়েছিল। চার ঘণ্টাব্যাপী অস্ত্রোপচার শেষে তা রক্ষা করা গেছে।

জার্মানিতে এখনও নিয়মিত দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ফেলা বোমা পাওয়া যায়। বিশেষজ্ঞ দল সেগুলো নিষ্ক্রিয় করে থাকে। শহরের কোথাও বোমা লুকিয়ে আছে কিনা, তা নিয়মিত পরীক্ষা করে দেখে মিউনিখ শহর কর্তৃপক্ষ। তারপরেও কেন এই বোমার সন্ধান পাওয়া যায়নি, তা স্পষ্ট নয়।

এর আগে ১৯৯৪ সালে বার্লিনে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ফেলা এক বোমা বিস্ফোরণে তিন নির্মাণ শ্রমিক প্রাণ হারিয়েছিলেন। ২০১৭ সালে ফ্রাঙ্কফুর্টে ১.৪ টন বোমার সন্ধান পাওয়া গিয়েছিল। তখন আশেপাশের এলাকা থেকে ৬৫ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়। ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর এটিই ছিল স্থানান্তরের সবচেয়ে বড় ঘটনা।

২০২০ সালে বার্লিনের বাইরে যেখানে টেসলার প্রথম ইউরোপীয় কারখানা নির্মিত হয়েছে, সেখানে সাতটি বোমা পাওয়া যায়।

সূত্র: ডয়েচে ভেলে

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa