ঢাকা, শুক্রবার, ১৪ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারি ২০২২, ২৪ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ষাঁড়ের দাম কোটি টাকা, কেন?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২১
ষাঁড়ের দাম কোটি টাকা, কেন?

নাম তার কৃষ্ণ। বয়স সাড়ে তিন বছর।

বেঙ্গালুরুর কৃষিমেলায় এ ষাঁড়টিই ছিল যাকে বলে স্টার অ্যাট্রাকশন। যেখানে এ মেলায় বা অন্যত্র ষাঁড় বিক্রি হয় এক থেকে দুই লাখ টাকার বিনিময়ে। সেখানে এ ষাঁড়টির দাম ধরা হয়েছে এক কোটি টাকা। অর্থাৎ সাধারণ বাজার দরের ৫০ থেকে ১০০ গুণ বেশি দাম।

হাল্লিকার প্রজাতির এ ষাঁড়টির বীর্য বিক্রি হয় এক হাজার টাকা দরে। আর সেই কারণেই কৃষিমেলায় কৃষ্ণের দাম উঠেছে এক কোটি টাকা। ষাঁড়টির মালিক সংবাদ সংস্থা এএনআইয়ের সঙ্গে কথা বলার সময় এ তথ্য জানিয়েছেন।

বেঙ্গালুরুর কৃষিবিজ্ঞান বিশ্ববিদ্যালয় আয়োজিত এ মেলা চলে ১১ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত। মেলার সূচনালগ্নে উপস্থিত ছিলেন না রাজ্যের মুখ্যমন্ত্রী বাসবরাজ বম্মাই। উদ্বোধন করেন এক আদিবাসী নারী। কৃষি কাজের দিক থেকে আধুনিক প্রযুক্তিকে ব্যবহার করে তাক লাগিয়েছেন তিনি। তার হাত ধরেই শুরু হয় কৃষিমেলাটি।

কিন্তু কেন? কী বিশেষত্ব কৃষ্ণের? কোন কারণে তার বাজারদর এত চড়া? আসলে ষাঁড়দের বাজারদরের ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ হল তাদের প্রজনন ক্ষমতা ও শুক্রাণুর গুণমান। সেদিক থেকে দেখলে এ ষাঁড়টি যে প্রজাতির তার প্রজননের ক্ষমতা খুবই বেশি। আর সেই কারণেই তাদের বাজারদর এত চড়া।

সব মিলিয়ে ১২ হাজারেরও বেশি কৃষক এবারের কৃষিমেলায় অংশ নিয়েছিলেন। ছিল ৫৫০টি স্টল। নানা ধরনের হাইব্রিড ফসল, প্রযুক্তি ও যন্ত্রপাতি সেখানে প্রদর্শিত হতে দেখা যায়। সেইসঙ্গে ছিল গবাদিপশু, সামুদ্রিক প্রাণী ও পোল্ট্রিজাত প্রাণীদের পসরাও। কিন্তু সবার নজর কেড়ে নিয়েছে কৃষ্ণ। এক কোটি টাকায় বিক্রি হয়ে তাক লাগাল সে।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২১
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa