ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

পাকিস্তানে সাংবাদিক সুরক্ষা বিল পাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২১
পাকিস্তানে সাংবাদিক সুরক্ষা বিল পাস

সংসদের উচ্চ কক্ষে বিরোধী বেঞ্চের প্রতিবাদের মধ্যেই সাংবাদিক ও গণমাধ্যমকর্মী সুরক্ষা বিল-২০২১ পাস করেছে পাকিস্তান।

শুক্রবার (১৯ নভেম্বর) জাতীয় জবাবদিহিতা সংশোধনী বিলসহ (এনএবি) চারটি বিল পাস করা করা হয়।

এর আগে বুধবার ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এবং প্রবাসী পাকিস্তানিদের জন্য আই-ভোটিং সংক্রান্ত বিতর্কিত বিলসহ রেকর্ড সংখ্যক ৩৩টি বিল পাস করা হয়েছিল।

রেডিও পাকিস্তান জানিয়েছে, এদিন উচ্চ শিক্ষা কমিশন (সংশোধন) বিল-২০২১ এবং উচ্চ শিক্ষা কমিশন (দ্বিতীয় সংশোধন) বিল পাস করা হয়েছে। বিরোধীরা এ সময় তেহরিক-ই-ইনসাফ সরকারের বিরুদ্ধে স্লোগান দেয়।

দেশটির মানবাধিকার মন্ত্রী ডা. শিরীন মাজারি সাংবাদিক ও পেশাদার মিডিয়া সুরক্ষা বিল পেশ করেন। তবে বিরোধীরা দাবি করেছেন, সিনেটের চেয়ারম্যান সাদিক সানজরানি যেন সুরক্ষা বিলটি যাচাইয়ের জন্য সংশ্লিষ্ট স্থায়ী কমিটিতে প্রেরণ করেন।

যদিও মানবাধিকার মন্ত্রী উল্লেখ করেছেন, বিলটির খসড়া তৈরি করতে এক বছর সময় লেগেছে। তাই দেরি না করে এটি অনুমোদন দেওয়া উচিত। এ দিন বিলটি সংখ্যাগরিষ্ঠ ভোটে অনুমোদিত হয়েছে। এ সময় সিনেটর দিলওয়ার খানের নেতৃত্বে ছয় সদস্যের একটি দল সরকারের পক্ষে ভোট দেয়। একপর্যায়ে কার্যধারা নিয়ে বিরোধীরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। তারা স্পিকারের মঞ্চ ঘেরাও করেন এবং স্লোগান দেন। আলোচ্যসূচির কপিও ছিঁড়ে ফেলা হয়।  পরে অধিবেশন স্থগিত করা হয়।

পাকিস্তান পিপলস পার্টির সিনেটর শেরি রেহমান টুইটারে দেওয়া এক পোস্টে বলেছেন, সরকার বিরোধীদের কথা শুনতে নারাজ। তার মতে, সরকার প্রদেশগুলোর কথা শুনতে রাজি নয়। বিরোধীদলীয় নেতার কার্যালয় থেকে সব বিল সংশ্লিষ্ট স্থায়ী কমিটিতে যাওয়ার কথা বলা হলেও সেগুলো পাঠানো হয়নি। এনএবি বিল সম্পর্কে কথা বলতে গিয়ে তার মন্তব্য, উচ্চ কক্ষের সদস্যরা জুমার নামাজে চলে যাওয়ার পর দুপুরে এটি উপস্থাপন করা হয়।

এদিকে বিল পাস হওয়ার পর গণমাধ্যমকর্মীদের অভিনন্দন জানিয়েছে সরকার। অভিনন্দন জানান মানবাধিকার মন্ত্রী ডা. শিরীন মাজারি। তিনি বলেন, দুই বছরের সংগ্রাম শেষে সাংবাদিকদের সুরক্ষা আইন বাস্তবায়িত হচ্ছে। এখন রাষ্ট্রপতি আরিফ আলভি বিলে সই করবেন।

বিল পাসকে স্বাগত জানিয়েছেন তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরীও। তিনি বলেন, এটি সাংবাদিকদের স্বাধীনতার প্রতি সরকারের দেওয়া প্রতিশ্রুতির একটি অভিব্যক্তি। এই বিল সাংবাদিকদের অধিকার দেবে। তাদের জীবন সুরক্ষার পথ প্রশস্ত করবে।

সূত্র: দ্য ডন

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২১।
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa