ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

সুদানে সহায়তা বন্ধ বিশ্বব্যাংকের 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
সুদানে সহায়তা বন্ধ বিশ্বব্যাংকের 

বেসামরিক সরকারকে ক্ষমতায় ফেরাতে এবং অভ্যুত্থানের নেতা জেনারেল আব্দেল ফাত্তাহ বুরহানের ওপর চাপ বাড়াতে সামরিক অভ্যুত্থানের পর আফ্রিকার দেশ সুদানে সাহায্য বন্ধ করে দিয়েছে বিশ্ব ব্যাংক। এদিকে, সুদানকে ব্লক থেকে বহিষ্কার করেছে আফ্রিকান ইউনিয়ন।

 

বিবিসি এক প্রতিবেদনে বৃহস্পতিবার জানিয়েছে, দেশটিতে ৭০০ মিলিয়ন ডলারের সহায়তা বন্ধ করেছে বিশ্বব্যাংক। এতে সুদানের নাজুক অর্থনীতির আরও অবনতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।  

সামরিক অভ্যুত্থানের পর সুদানে বিক্ষোভ শুরু হয়েছে। সোমবার দেশটির রাজনৈতিক নেতাদের গ্রেফতার করা হয়।

সুনাদকে নির্বাচনের দিকে নিয়ে যাওয়া অন্তর্বর্তীকালীন কর্তৃপক্ষের ‘কার্যকর পুনরুদ্ধার’ না হওয়া পর্যন্ত এই স্থগিতাদেশ বহাল থাকবে।  

প্রসঙ্গত, ২০১৯ সালে সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে ক্ষমতা থেকে সরিয়ে সামরিক বাহিনী এবং বেসামরিক গোষ্ঠী ক্ষমতার ভাগাভাগি করে নেয়। এরপর থেকে তারাই সুদান শাসন করে আসছিল।  

চলতি বছরের সেপ্টেম্বরে ওমর আল-বশিরের অনুসারী সামরিক কর্মকর্তারা অভ্যুত্থানের চেষ্টা করে ব্যর্থ হন। এরপর থেকে দেশটিতে উত্তেজনা বেড়ে যায়।  

 

আরও পড়ুন

সুদানে সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ চলছে

 

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, অক্টোবর ২৮,২০২১ 
এসআইএস
 


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa