ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

সুদানে সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ চলছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২১
সুদানে সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ চলছে

সুদানের সামরিক বাহিনীর ক্ষমতা গ্রহণের প্রতিবাদে টানা দ্বিতীয় দিন রাস্তায় নেমে বিক্ষোভ করছে অভ্যুত্থানবিরোধী জনতা। বিক্ষোভে গুলিতে অন্তত সাতজন নিহত ও ১৪০ জন আহত হয়েছে।

মঙ্গলবার (২৬ অক্টোবর) রাজধানী খার্তুম ও টুইন সিটি ওমদুরমানের বিক্ষোভে হাজার হাজার লোক অংশ নেয়।

এক স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন, সোমবার থেকে শুরু হওয়া বিক্ষোভে ইতোমধ্যে গুলিতে সাতজন নিহত হয়েছেন।

এর আগে সামরিক বাহিনী অন্তর্বর্তী প্রধানমন্ত্রী আবদুল্লাহ হ্যামদক ও সিনিয়র সরকারি কর্মকর্তাদের গ্রেফতার করে। গ্রেপতার প্রধানমন্ত্রী আবদুল্লাহ হ্যামদক ও তার মন্ত্রিসভার সদস্যদের কোথায় রাখা হয়েছে, তা এখনো জানা যায়নি।

সোমবার সামরিক বাহিনীর প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান সামরিক-বেসামরিক কাউন্সিল ভেঙে দেন। দুই বছর আগে এক আন্দোলনের মাধ্যমে দীর্ঘদিনের নেতা ওমর আল বশিরকে উৎখাতের পর এই কাউন্সিল গঠিত হয়েছিল।

ক্ষমতা গ্রহণকারী পরিচালনা পরিষদের প্রধান হিসেবে দায়িত্ব পালনকারী আল-বুরহান সোমবার দেশজুড়ে জরুরি অবস্থা জারি করে ২০২৩ সালের জুলাইয়ের মধ্যে নির্বাচন আয়োজনের প্রতিশ্রুতি দেন। বেসামরিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করার প্রতিশ্রুতিও দেন তিনি।

সুদানের পরিস্থিতি নিয়ে সোমবার রাতে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও নরওয়ে। তারা গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো স্থগিত করার নিন্দা জানিয়েছে এবং গ্রেফতার ব্যক্তিদের মুক্তি দাবি করেছে।

সূত্র: আলজাজিরা

আরও পড়ুন: সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গুলি, নিহত ৭

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa