ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৪ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২১
অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে ব্রিটেন

ঢাকা: অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা ভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন চ্যাডক্স-১ প্রয়োগ শুরু করে দিয়েছে ব্রিটেন।

সোমবার (৪ জানুয়ারি) সকাল থেকে ভ্যাকসিন প্রয়োগ শুরু করে দেশটি।

করোনা-সংক্রমণে এ পর্যন্ত ব্রিটেনে ৭৫ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। সংক্রমণের হার কমার কোনো লক্ষণ নেই। উল্টে নতুন স্ট্রেনের আতঙ্কে ভুগছেন মানুষ। এই জরুরি পরিস্থিতিতে এ বার দ্বিতীয় প্রতিষেধকটিরও প্রয়োগ শুরু করে দিল বরিস জনসন প্রশাসন।

সোমবার প্রথম ভ্যাকসিন দেওয়া হয় অক্সফোর্ডের চার্চিল হাসপাতালে। টিকা নেন ৮২ বছর বয়সি বৃদ্ধ ব্রায়ান পিঙ্কার। বেশ কয়েক বছর ধরে কিডনির অসুখে আক্রান্ত ব্রায়ান চার্চিল হাসপাতালে চিকিৎসাধীন। টিকা নেওয়ার পরে সুস্থ আছেন তিনি। তিনি জানান, ‘প্রথম ভ্যাকসিনটি নিতে পেরে খুশি এবং গর্বিত। ’ 

এ বিষয়ে দেশটির স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, ‘করোনার বিরুদ্ধে ব্রিটেনের লড়াইয়ের অন্যতম গুরুত্বপূর্ণ মুহূর্ত। প্রতিষেধকের সাহায্যেই সংক্রমণ কমবে। অবশেষে হয়তো আমরা স্বাভাবিক জীবনে ফিরতে পারব। ’

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার ক্ষেত্রে টিকাকরণের দায়িত্বে রয়েছে অক্সফোর্ড, লন্ডন, সাসেক্স, ল্যাঙ্কাশায়ার এবং ওয়ারউইকশায়ারের ছয়টি হাসপাতাল। শুধু সোমবারই ৫ লাখ ৩০ হাজার ডোজ প্রয়োগের লক্ষ্য রাখা হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে দেশজুড়ে এক হাজার টিকাকরণ কেন্দ্র তৈরি করে ফেলার চেষ্টা করছে প্রশাসন। সরকারের লক্ষ্য— প্রতি সপ্তাহে ২০ লাখ মানুষকে টিকা দেওয়া হবে। টিকার দ্বিতীয় ডোজ দেওয়া হবে ১২ সপ্তাহ পরে। আপাতত যতো বেশি সম্ভব লোককে প্রথম ডোজটি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। পরে যখন সরকারের ঘরে আবার ভ্যাকসিন মজুত হবে, তখন দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে।

ডিসেম্বর থেকেই অবশ্য ব্রিটেনে টিকাকরণ শুরু হয়ে গিয়েছে। প্রথম ছাড়পত্র পায় ফাইজার-বায়োএনটেক। এখনও পর্যন্ত ১০ লাখ মানুষকে ফাইজারের টিকা দেওয়া হয়েছে। অক্সফোর্ডের টিকা নিয়েও বেশ আশাবাদী ব্রিটেন সরকার। কারণ, এটি সংরক্ষণ করা সহজ, দামও কম। ১০ কোটি ডোজ কেনার জন্য বরাত দিয়েছে ব্রিটেন সরকার।

বাংলাদেশ সময়: ০৭১৫ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২১
এসকে/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।