ঢাকা, শুক্রবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২, ১৮ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

ইরান সমর্থিত সশস্ত্র গ্রুপের ঘাঁটিতে মার্কিন বিমান হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
ইরান সমর্থিত সশস্ত্র গ্রুপের ঘাঁটিতে মার্কিন বিমান হামলা ইরাকে যুদ্ধরত মার্কিন সামরিক বাহিনী। ছবি: সংগৃহীত

ইরাক-সিরিয়া সীমান্তে ইরান সমর্থিত সশস্ত্র গ্রুপের ঘাঁটিতে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র।

রোববার (২৯ ডিসেম্বর) মার্কিন সামরিক বাহিনীর বরাত দিয়ে এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

ইরাকের নিরাপত্তা সূত্র জানায়, হামলায় কাতায়েব হিজবুল্লাহ নামের সশস্ত্র এ গ্রুপটির অন্তত ২৫ যোদ্ধা নিহত ও ৫০ এর বেশি আহত হয়েছেন।

শনিবার (২৮ ডিসেম্বর) ইরাকের উত্তরে কিরুকুকে ইরাকি এক সামরিক ঘাঁটিতে রকেট হামলায় এক মার্কিন বেসামরিক ঠিকাদার নিহত হওয়ার পর এ বিমান হামলার ঘটনা ঘটলো।

হামলার জন্য শিয়াপন্থি কাতায়েব হিজবুল্লাহকে দায়ি করছে যুক্তরাষ্ট্র।

রোববারের মার্কিন বিমান হামলায় নিহতদের মধ্যে গ্রুপটির চার নেতা নিহত হয়েছেন বলে নিরাপত্তা সূত্র জানায়। সিরিয়া সীমান্তের কাছে ইরাকের আল-কায়েম জেলায় গ্রুপটির সদরদপ্তরে হামলায় তারা নিহত হন।  

মার্কিন প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র জোনাথন হফম্যান এক বিবৃতিতে জানান, ইরাক ও সিরিয়ার গ্রুপটির পাঁচটি ঘাঁটিতে এ হামলা চালানো হয়। এরমধ্যে পশ্চিম ইরাকে তিনটি ও পূর্ব সিরিয়ায় দু’টি ঘাঁটিতে হামলা চালানো হয়।

২৮ অক্টোবর থেকে মার্কিন সেনা নিযুক্ত ইরাকি সামরিক ঘাঁটিগুলোতে অন্তত ১১টি আক্রমণ করা হয়েছে। এ হামলার জন্য যুক্তরাষ্ট্র ইরান সমর্থিত সশস্ত্র গ্রুপগুলোকে দায়ি করে আসছে।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa