ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যিশুর জন্ম জেরুজালেমে নয়, বিজ্ঞানীরা দিলো নতুন তথ্য

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৯
যিশুর জন্ম জেরুজালেমে নয়, বিজ্ঞানীরা দিলো নতুন তথ্য

দুই হাজার বছর ধরে যিশুর জন্মস্থান হিসেবে চিহ্নিত হয়ে আসছে জেরুজালেমের বেথলেহেম। ফলে ইহুদি ও খ্রিস্টান ধর্মাবলম্বীদের কাছে এ জায়গাটি এক পবিত্র তীর্থস্থান। একই কারণে জেরুজালেমের দখল নিয়ে শতাব্দীর পর শতাব্দী রক্তক্ষয়ী যুদ্ধ ও সহিংসতার ইতিহাস রয়েছে। আজকের দুনিয়ায় ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দেরও অন্যতম কারণ যিশুর জন্মস্থানখ্যাত এই জেরুজালেম।

কিন্তু, যিশুর প্রকৃত জন্মস্থান নিয়ে নতুন তথ্য দিচ্ছে বিজ্ঞানীরা। তাদের দাবি, জেরুজালেমের নিকটবর্তী বেথলেহেমে নয়, বরং তার থেকে ১০০ মাইল দূরে লেবানন-সিরিয়া সীমান্তবর্তী নাজারাথের বেথলেহেম অঞ্চলে যিশুখ্রিস্টকে জন্ম দেন মা মেরি।

কিন্তু দুর্ভাগ্যের বিষয় হলো, হাজার হাজার বছর ধরে যিশুর প্রকৃত জন্মস্থান অবহেলায় ফেলে রেখে ভুল বেথলেহেম নিয়ে মেতে আছে মানুষ।  

বুধবার (২৫ ডিসেম্বর) রাশিয়ার সরকারি সংবাদমাধ্যম স্পুতনিক নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।  

ম্যাথিউ ও লুকের বাইবেলে ভৌগোলিক বর্ণনা অনুসারে দুই হাজার বছর আগে পশ্চিম তীরের জেরুজালেম নগরীর বেথলেহেমে এক গোয়ালঘরে জন্ম হয় যিশুর। কিন্তু তা ভুল বলে দাবি করছেন ইতিহাসবিদরা।
 
এ ব্যাপারে সবচেয়ে বড় যুক্তি হলো, বাইবেলেই মা মেরির ছেলেকে ‘নাজারাথের যিশু’ বলে উল্লেখ করা হয়েছে। নাজারাথের বাসিন্দা মেরি ও যিশু কেন নিজেদের অঞ্চল ছেড়ে ১০০ মাইল দূরের জেরুজালেমের বেথলেহেমে যাবেন, যেখানে নাজারাথের বেথলেহেম কিনা তাদের বাড়ির কাছেই? অন্তঃসত্ত্বা অবস্থায় মেরির ওতো দূরে যাওয়ার ব্যাপারটিও যুক্তিযুক্ত নয়।  

বিজ্ঞানী ও ইতিহাসবিদদের মতে, এটি ঘটেছে মূলত এক ঐতিহাসিক ভুল বোঝাবুঝির ফলে। দুই জায়গার নামই বেথলেহেম হওয়ায় এ ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়। তীর্থযাত্রীরা নাজারাথের বেথলেহেমের বদলে জেরুজালেমের বেথলেহেমে যেতে শুরু করেন। চতুর্থ শতকে রোমান সম্রাজ্ঞী সেইন্ট হেলেনা যিশুর জন্মস্থান বলে পরিচিত ওই জেরুজালেমের বেথলেহেমেই উপাসনালয় তৈরির নির্দেশ দেন। কালে কালে এভাবেই এ ভুল বোঝাবুঝি স্থায়ী রূপ পায়।  

বাইবেলে মেরির ছেলেকে ‘গালিলির যিশু’ বলেও উল্লেখ করা হয়। গালিলি অঞ্চলটিও নাজারাথের অংশ। ফলে ভৌগোলিকভাবে যিশুর জন্মস্থান নাজারাথের বেথলেহেম হওয়াই যুক্তিসঙ্গত।  

ইসরায়েলের পুরাকীর্তি কর্তৃপক্ষের প্রত্নতাত্ত্বিক ডক্টর আভিরাম অশরিম ১৯৯০ সাল থেকে যিশুর প্রকৃত জন্মস্থানের বিতর্ক নিয়ে কাজ করছেন। তিনিও মনে করেন যিশুর নাজারাথের কাছেই জন্ম নেন। মা মেরি অন্তঃসত্ত্বা অবস্থায় দীর্ঘ পথ পাড়ি দিয়ে জেরুজালেমে গেছেন বলে তিনি বিশ্বাস করেন না। তার চেয়েও বড় কথা, শিশু যিশুকে নিয়ে পুনরায় এতো দূরের পথ পাড়ি দিয়ে নাজারাথে ফিরে আসা। ফিরতি যাত্রায় নবজাতকের জীবনই হুমকির মুখে পড়ার কথা। এর চেয়ে মেরি গালিলি অঞ্চলের বেথলেহেম যিশুকে জন্ম দিয়েছেন সেটাই স্বাভাবিক।  

এর আগে ২০১৫ সালে বাইবেল বিশেষজ্ঞ মার্কাস বর্গও যিশুর প্রকৃত জন্মস্থান নিয়ে একই ধরনের দাবি করেন। এক লেখায় তিনি জানান, ঐতিহাসিকভাবে দেখলে মনে হয় যিশুর জন্ম হয়েছিল নাজারাথেই।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৯
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।