ঢাকা, রবিবার, ১৮ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০২ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

উত্তর প্রদেশে বিক্ষোভে পুলিশের টিয়ার শেল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৯
উত্তর প্রদেশে বিক্ষোভে পুলিশের টিয়ার শেল

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তর প্রদেশে জুমার নামাজের পর কমপক্ষে সাত জেলায় হওয়া বিক্ষোভ ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠিচার্জের পাশাপাশি ছুড়েছে কাঁদানে গ্যাসও।

শুক্রবার (২০ ডিসেম্বর) জুমার নামাজের পর রাজ্যের বিভিন্ন জেলায় এ বিক্ষোভ হয়। এতে পুলিশ লাঠিচার্জের পাশাপাশি কাঁদানে গ্যাস ছোড়ে।

এ তথ্য জানায় ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

ওই প্রতিবেদনে বলা হয়, সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তর প্রদেশের বিভিন্ন জেলায় জুমার নামাজের পর বিক্ষোভে নামেন হাজারো মানুষ। এসময় বিক্ষোভকারীরা পাথর ছোড়ার পাশাপাশি গাড়ি ভাংচুর করলে তাদের ছত্রভঙ্গ করার জন্য কাঁদানে গ্যাস ছুড়ে পুলিশ। এসময় লাঠিচার্জও করা হয়। এখন পর্যন্ত রাজ্যের মোজাফফরনগর, বাহরাইচ, বুলন্দশহর, গোরাকপুর, ফিরোজাবাদ, আলীনগর এবং ফারুখাবাদে সহিংসতার খবর পাওয়া গেছে।

এএনআইয়ের বরাত দিয়ে খবরে বলা হয়, রাজ্যের রাজধানী লক্ষনৌতে জুমার নামাজের পর বিক্ষোভের আশঙ্কা থেকে নিরাপত্তা জোরদার করা হয়েছিল। দুপুরের নামাজের আগ পর্যন্ত কোনো ধরনের সংঘর্ষের ঘটনা ঘটেনি।

বড় ধরনের বিক্ষোভ ঠেকাতে রাজ্যের বহু জেলায় মোবাইল ইন্টারনেট ও এসএমএস সেবা স্থগিত করা হয়েছে আগেই।

এদিকে সংশোধিত নাগরিকত্ব আইনকে কেন্দ্র করে ভারতজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।  নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষের ঘটনায় বাড়ছে হতাহতের সংখ্যাও।

এদিন সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে দেশটির রাজধানী দিল্লিতেও জুমার নামাজের পর বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

১৯৫৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইন সংশোধন করে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পারসিসহ অমুসলিম অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে এই আইনে।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৯
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa