ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ব্যর্থতার দায় নিয়ে জাপানের প্রধানমন্ত্রীর পদত্যাগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৬ ঘণ্টা, জুন ৬, ২০১০

টোকিও: দায়িত্ব পালনের মাত্র আট মাসের মাথায় জাপানের প্রধানমন্ত্রী ইউকিয়ো হাতোয়ামা বুধবার পদত্যাগ করেছেন। জাপানের ওকিনাওয়া দ্বীপ থেকে যুক্তরাষ্ট্রের ঘাঁঁিট তুলে দেওয়ার নির্বাচনী প্রতিশ্রুতি পূরনে ব্যর্থ হওয়া ও জনপ্রিয়তা কমে যাওয়ার জের  ধরে তিনি পদত্যাগ করলেন।

তবে নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত না হওয়া পর্যন্ত তিনি ক্ষমতায় থাকবেন।

ওকিনাওয়া দ্বীপের ফুতেনমা বিমানঘাঁটিতে যুক্তরাষ্ট্রের  ৪৭ হাজার সেনা াকায় স্থানীয় জনগণের চাপের মুখে ছিল হাতোয়ামা প্রশাসন। জাপানের নির্বাচনে মার্কিন ঘাঁটিঁ সরানোর বিষয়ে হাতোয়ামার প্রতিশ্রুতি জনগণ গুরুত্বের সঙ্গে নেয়। এ প্রতিশ্রুতি তার  বিজয়ী হওয়ার পথেও প্রভাব ফেলে।

৬৩ বছর বয়স্ক হাতোয়ামা ছিলেন গত চার বছরে জাপানের চতুর্থ প্রধানমন্ত্রী।

এদিকে, জুলাইয়ে সংসদের উচ্চকক্ষে নির্বাচনের আগে হাতোয়ামার পদত্যাগে তার দল (ডেমোক্রেটিক পার্টি অব জাপান) নির্বাচনী লড়াইয়ে টিকে থাকার সংগ্রামের মুখে পড়বে।

হাতোয়ামা তার দলের আইন প্রণেতাদের সঙ্গে বুধবার এক সভায় মিলিত হন। এসময় তিনি বলেন, ‘সরকারের কাজে জনগণের ইচ্ছার কোনো প্রতিফলন ঘটেনি। রাজনীতিতে জনগনের প্রতিনিধিত্বমুলক রাজনৈতিক পরিবর্তন আনার চেষ্টা করেছিলাম, কিন্তু এ পরিকল্পনা ব্যর্থ হয়। আর এটাই আমার মূল ব্যর্থতা। ’   

গত বছরের ওই  নির্বাচনী ফলাফলের মাধ্যমে জাপানে রক্ষণশীলদের অর্ধশত বছরের শাসনের অবসান ঘটে।   ক্ষমতায় আসে হাতোয়ামার দল।

বাংলাদেশ সময়:১৮১৩, জুন০২’২০১০
এসআইএস/এনএস/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad