ঢাকা, শুক্রবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২, ১৮ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

ফিলিপাইনে ভূমিকম্প, সুনামির হুমকিতে ইন্দোনেশিয়াও

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৮
ফিলিপাইনে ভূমিকম্প, সুনামির হুমকিতে ইন্দোনেশিয়াও ইন্দোনেশিয়ায় সুনামির ফাইল ফটো

ঢাকা: শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে ফিলিপাইনে। আর এতে ভূমিকম্পের উৎপত্তিস্থল থেকে ৩০০ কিলোমিটারের মধ্যে উপকূলীয় এলাকায় সনামি আঘাত হানতে পারে বলে সতর্কতা জারি করেছে দেশটির ন্যাশনাল ওয়েদার সার্ভিসের প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা ব্যবস্থা।

সংস্থাটি বলছে, ভূমিকম্পের ৩০০ কিলোমিটারের মধ্যে ফিলিপাইনের সঙ্গে ইন্দোনেশিয়ার উপকূলীয় অঞ্চলও রয়েছে। যেখানে সুনামি আঘাত হানতে পারে।

শনিবার (২৯ ডিসেম্বর) বাংলাদেশ সময় ৯টা ৩৯ মিনিটে এশিয়া দেশ ফিলিপাইনের দক্ষিণাঞ্চলের মিন্দানাও দ্বীপে ৬ দশমিক ৯ মাত্রায় ভূমিকম্প আঘাত হানে। যদিও মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ভূমিকম্পটি ৭ দশমিক ২ মাত্রায় হয়েছে বলে প্রথমে রিপোর্ট করে। তবে শক্তিশালী এ ভূমিকম্পে এখনও ক্ষয়ক্ষতির বিষয়ে কিছু জানা যায়নি।

আরও পড়ুন>> ফিলিপাইনে ৭.২ মাত্রায় ভূমিকম্প

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ফিলিপাইনের ন্যাশনাল ওয়েদার সার্ভিসের বরাত দিয়ে বলছে, মিন্দানাও দ্বীপে ৪৯ কিলোমিটার গভীরতায় এ ভূমিকম্প আঘাতে হানে। যার ফলে সমুদ্রের তলদেশে কম্পন সৃষ্টি হয়ে উচ্চ জল তরঙ্গ দেখা দিতে পারে।

প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা ব্যবস্থা সতর্ক করে বলছে, ভূমিকম্পের কেন্দ্র থেকে ৩০০ কিলোমিটারের মধ্যে সমুদ্র এলাকায় সুনামি আঘাত হানতে পারে। এর জন্য সবাইকে সতর্ক থাকতে নির্দেশনা দিয়েছে প্রতিষ্ঠানটি।

এদিকে, সম্প্রতি দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায় ক্রাকাতোয়ার আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে সৃষ্ট সুনামিতে ৪০০ এর চেয়ে বেশি মানুষের প্রাণহানি ঘটে। আর আহত হন আরও শত শত লোক। এখন ফিলিপাইনের ভূমিকম্প থেকে দেশটি আবারও সুনামির হুমকিতে।

যদিও ইন্দোনেশিয়ায় বড় মাত্রার সুনামি নতুন নয়। প্রায়ই দেশের উপকূলীয় এলাকা দিয়ে বয়ে যাচ্ছে এ প্রাকৃতিক দুর্যোগটি। আর এতে হাজার হাজার মানুষের প্রাণহানিসহ বড় ধরনের ক্ষতি হচ্ছে। কয়েক মাস আগেও দেশটির সুলাওয়েসি দ্বীপে শক্তিশালী ভূমিকম্পের পর সৃষ্টি হয় সুনামি। যাতে প্রাণ গিয়েছিল প্রায় এক হাজার ২০০ মানুষের।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa