ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মাটির নিচে চলবে মোটরযান!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৮
মাটির নিচে চলবে মোটরযান! টানেলের মধ্য দিয়ে চলছে গাড়ি

মাটির ৪০ ফুট নিচে দিয়ে মোটরযান চলাচলের জন্য ‘টানেল’ (সুড়ঙ্গপথ) বানিয়েছেন এলন মাস্ক। ইলেকট্রিক মোটর গাড়ি তৈরির জনপ্রিয় প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এলন মাস্ক নির্মিত এই টানেল এখন যানবাহন চলাচলের জন্য সম্পূর্ণ প্রস্তুত।

স্থানীয় সময় মঙ্গলবার (১৮ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় নির্মিত এই টানেল আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হয়। এলন মাস্কের দাবি, এ ধরনের টানেল শহরের ‘আত্মা ধ্বংসকারী’ যানজট সমস্যার নিরসন করবে।

 

বোরিং কোম্পানির মাধ্যমে ২০১৬ সালে মাটির নিচে খননকাজ শুরু করেন এলন। দুই বছরের মাথায় এসে টানেলটি সফলভাবে চালু করতে সক্ষম হন তিনি। আর এতে নিজ হিসাব থেকে প্রায় ৪০ মিলিয়ন মার্কিন ডলার অর্থ খরচ করেছেন এলন।  

এক দশমিক ১৪ মাইল (১.৬ কিলোমিটার) দীর্ঘ এই টানেলে নামতে হবে একটি লিফটের মাধ্যমে। ১২ ফুট চওড়া এই টানেলের মধ্যে দিয়ে একমুখী পথে একসঙ্গে চলতে পারবে একটি প্রাইভেটকার।  

এলন মাস্ক জানান, বিশেষভাবে নির্মিত ইলেকট্রিক গাড়ি এই টানেলে নামানো হবে। টানেলের মধ্যে দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ২৪০ কিলোমিটার বেগে চলতে পারবে এসব গাড়ি।  

একটি ‘লুপ’ এর আদলে এই টানেল তৈরি করা হয়েছে। এলন মাস্ক বলেন, লুপটি এমনভাবে কাজ করবে যেন কেউ চাইলে এই টানেলের মধ্যে ঘণ্টায় দেড়শ’ মাইল বেগে পথ পাড়ি দিতে পারবেন। আবার এখান থেকে বের হতে চাইলে র‍্যাম্প আছে, আপনাদের বের করে নিয়ে আসবে। এটা আসলে মাটির নিচে একধরনের থ্রি-ডি হাইওয়ে সিস্টেম।  

নাগরিক সমস্যা সমাধানে এলন মাস্কের এই টানেল আদতে শহরের যানজট নিরসন করতে পারে কি-না, সেটিই এখন দেখার বিষয়।

বাংলাদেশ সময়: ০৭৩৬ ঘণ্টা ডিসেম্বর ২০, ২০১৮
এসএইচএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।