ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

হ্যাকিংয়ে ফাঁস নাসার কর্মীদের তথ্য

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২২ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৮
হ্যাকিংয়ে ফাঁস নাসার কর্মীদের তথ্য মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার সংগৃহীত ছবি

নাসার অভ্যন্তরীণ সার্ভারে হ্যাকারদের হামলায় সংস্থাটির কর্মীদের তথ্য ফাঁস হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা তাদের কর্মীদের ই-মেইলের মাধ্যমে হ্যাকিংয়ের বিষয়টি জানিয়ে সতর্ক করছে।

এখনও পুরোপুরি নিশ্চিত না হলেও সংস্থাটি মনে করছে, হ্যাকিংয়ের কারণে নাসার সাবেক ও বর্তমান কর্মীদের বেশকিছু ‘ব্যক্তিগত’ তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। তবে নাসার কোনো ‘মিশন’ সম্পর্কে হ্যাকাররা কোনো তথ্য পায়নি বলে নিশ্চিত করেছে সংস্থাটি।

 

ঠিক কবে নাগাদ এই হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে সে বিষয়ে এখন পর্যন্ত জানা যায়নি। তবে গত ২৩ অক্টোবর থেকে নাসা এ বিষয়ে অভ্যন্তরীণ তদন্ত করছে বলে জানায় নিউজ পোর্টাল স্পেসরেফ।  

কর্মীদের কাছে পাঠানো নাসার ই-মেইলে বলা হয়, আমাদের দল ব্যক্তিগত তথ্য সুরক্ষার বিষয়টি বেশ গুরুত্ব সহকারে নিয়ে থাকে। নিজেদের সব সার্ভারের নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে নাসা। এ লক্ষ্যে সর্বশেষ নিরাপত্তা ব্যবস্থা হালনাগাদে সব পদ্ধতি পুনরায় খতিয়ে দেখা হচ্ছে।  

ই-মেইলে আরও বলা হয়, ২০০৬ সালের জুলাই থেকে নাসায় কাজ করছেন অথবা করেছেন এমন কর্মীদের সামাজিক নিরাপত্তা নম্বর এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য হ্যাকিংয়ের শিকার হয়েছে।  

এর আগেও বড় ধরনের হ্যাকিংয়ের শিকার হয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটিতে। ২০১১ সালে নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির কম্পিউটারগুলোর নিয়ন্ত্রণ নেয় হ্যাকাররা। এরপর ২০১৩ সালে মাস্টার ইটালিয়ান হ্যাকারস টিম নামের একটি দল নাসার ৮টি ডোমেইনের নিয়ন্ত্রণ নেয়।

বাংলাদেশ সময়: ০৪২০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৮
এসএইচএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।